বিদায় উমর গুল

বিদায় উমর গুল

ছবি:সংগৃহীত

দুই দশকের বর্ণিল ক্যারিয়ার। বিদায় বেলাতে আপ্লুত হলেন। চোখে পানি, গলাটাও ধরে এলো। সব ধরনের ক্রিকেট থেকে এখন সাবেক হয়ে গেলেন পাকিস্তানের তারকা পেসার উমর গুল।
গত মাসেই আভাস দিয়েছিলেন ন্যাশনাল টি-টোয়েন্টি কাপই তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট। বেলুচিস্তানের হয়ে খেলে আসছিলেন। টুর্নামেন্টে থেকে তার দলের বিদায় ঘটেছে, সঙ্গে শেষ হলো গুলের বর্ণিল পথচলাও। ক্যারিয়ারের শেষ টুর্নামেন্টে ৬ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন গুল।

বিদায় সব সময়ই বিরহের। নিজে কাঁদেন, কাঁদায় অপরকে। চোখে পানি নিয়ে উমর গুলও ধন্যবাদ জানালেন তার দীর্ঘ পথচলার সব সঙ্গীকে। তিনি বলেন, ‘দুই দশক ধরে আমার ক্লাব, শহর, প্রদেশ ও দেশকে প্রতিনিধিত্ব করতে পারা ছিল অনেক বড় সম্মান। ক্রিকেট পুরোপুরি উপভোগ করেছি আমি। এই খেলা আমাকে শিখিয়েছে কঠোর পরিশ্রম, নিবেদন ও প্রতিজ্ঞার মূল্য। এই ভ্রমণে অসংখ্য মানুষকে পাশে পেয়েছি, যারা সহায়তা ও সমর্থন করেছেন। তাদের সবাইকে, আমার সব সতীর্থের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

২০০২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে পাকিস্তান ক্রিকেটে যাত্রা শুরু গুলের। পরের বছরই জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক। কয়েক মাস পর ডেব্যু সাদা পোশাকেও। এরপর সময় যতই গড়িয়েছে বেড়েছে তার বলের ধার। হয়ে ওঠেন পাকিস্তানের পেস আক্রমণের মূল ভরসা। ২০০৭ টি-টোয়েন্ট বিশ্বকাপে পাকিস্তানের ফাইনালে ওঠায় ও ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ে তার ছিল বড় অবদান। দুটিতেই টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

পাকিস্তানের হয়ে গুল সবশেষ খেলেছেন ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে। ৪৭ টেস্টের ক্যারিয়ারে তার শিকার ১৬৩ উইকেট, ১৩০ ওয়ানডেতে উইকেট ১৭৯টি ও ৬০ টি-টোয়েন্টি খেলে উইকেট ৮৫টি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার উইকেট ৪৭৯টি। সব ধরনের স্বীকৃত ক্রিকেটে তার মোট শিকার ৯৮৭ উইকেট।