লজ্জাজনক হারের পর আবার লিসবনে বার্সা

লজ্জাজনক হারের পর আবার লিসবনে বার্সা

লিসবনে অনুশীলন করছেন মেসি।

চ্যাম্পিয়নস লিগের গত মৌসুমে বায়র্ন মিউনিখের কাছে ৮-২ গোলে লজ্জাজনক হারের কথা এখনো ভুলতে পারেনি বার্সা সমর্থকরা। এর পরপরই অনেক নাটক হয়েছে বার্সেলেনায়। বহিষ্কার করা হয় কোচ কিকে সেতিয়েনকে। লুইজ সুয়ারেজসহ বেশ কিছু খেলোয়ারকেও বাদ দেওয়া হয় দল থেকে। এরপর মেসির বার্সায় থাকা না থাকার বিষয়ে হয়েছে অনেক নাটক। শেষ পর্যন্ত তিনি চলতি মৌসুম থাকবেন বরে জানিয়ে দেন। 

সেই রাতের কথা হয়ত এখনো ভুলতে পারেননি মেসি।  সেই লজ্জাজনক হারের পর আবরও সেই লিসবনের মাঠে নামছেন মেসেরি বার্সেলোনা। এবার তাদের প্রতিপক্ষ বায়র্ন নয়। তাদর প্রতিপক্ষ হিসেবে থাকবে হাঙ্গেরির ফেরেন্সভারোস ক্লাব।  

‘জি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার (২০ অক্টোবর) রাত সাড়ে ১ টার সময় ন্যু কাম্পে হাঙ্গেরির ফেরেন্সভারোস ক্লাবের মুখোমুখি হবে বার্সেলোনা। সহজ জয়ের প্রত্যাশায় মাঠে নামবে রোনাল্ড কোমানের দল। তবে এই ম্যাচের আগে ডাচ কোচের ভাবনায় মরশুমের প্রথম ক্লাসিকোর প্রস্তুতি এবং লিওনেল মেসির ফর্মে না-থাকা।

প্রাক ম্যাচ সাংবাদিক বৈঠকে ফেভারিটের প্রশ্নে নিজের অভিমত জানান কোমান। বার্সা কোচ বলেন, ‘বার্সেলোনার হয়ে সবাই সবসময় ট্রফি জয়ের জন্য লড়াই করতে চায়৷ সেটা লা লিগা হোক কিংবা ইউরোপ সেরা টুর্নামেন্ট। চ্যাম্পিয়ন্স লিগে আমরা ফেভারিট নই, তবে অনেক দূর যেতে পারি।’

গত মৌসুমে লিসবনে কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছিল বার্সেলোনা। এর পরপরই কিকে সেতিয়েনকে সরিয়ে কোমানকে দায়িত্ব দেয় কাতালান ক্লাবটি।

২০১৪-১৫ মৌসুমে শেষবার চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জিতেছিল বার্স।  তারপর থেকে কেবলমাত্র একবার সেমিফাইনালে উঠতে পেরেছে বার্সেলোনা। গত ট্রান্সফার উইন্ডোতে লিওনেল মেসির ক্লাব ছাড়তে চাওয়ারও বড় কারণ ছিল চ্যাম্পিয়ন্স লিগে দলের ধারাবাহিক ব্যর্থতা।