জম্মু-কাশ্মীর-লাদাখে জমি ক্রয়ে বাধা নেই ভারতীয়দের

জম্মু-কাশ্মীর-লাদাখে জমি ক্রয়ে বাধা নেই ভারতীয়দের

কাশ্মীরের একটি দৃশ্য। ফাইল ছবি।

ভারতে জমি আইনে বড় পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে জম্মু, কাশ্মীর ও লাদাখে যে কোনও ভারতীয় জমি কিনতে পারবেন সাধারণ জমি আইন মেনেই। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বিবৃতির মাধ্যমে জানিয়েছে ইউনিয়ন টেরিটরি অফ জম্মু অ্যান্ড কাশ্মীর রিঅর্গানাইজেশন (অ্যাডপশন অফ সেন্ট্রাল ল) থার্ড অর্ডার। ২০২০ আইন অনুযায়ী উপত্যকার জমি কিনতে আর কোনও বাধা থাকলনা।

ভারতীয় আইনের ৩৭০ ধারা মোদী সরকারের ঘোষণার পরই যেকোনও ভারতীয়ই কাশ্মীরে জমি-বাড়ি কিনতে পারবেন।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে এই আদেশ সংশোধন হওয়ার পর থেকেই কার্যকর করা হবে। আরও জানানো হয়েছে দেশের যে কোনও জায়গায় জমি ক্রয় করতে গেলে যে আইন মোতাবেক কাজ হয়, এখানেও তার কোনও পরিবর্তন হবে না। এই আদেশের ব্যাখ্যা হিসেবে কেন্দ্র জেবারেল ক্লসেস অ্যাক্ট, ১৮৯৭-এর উল্লেখ করেছে।

২০১৯ সালে অগাষ্ট মাসে জম্মু কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে মোদী সরকার। একটি জম্মু কাশ্মীর ও অপরটি লাদাখ অঞ্চল। ৬ই রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দেন, কাশ্মীর থেকে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে ৩৭০ ধারা। এরফলে পুনর্জন্ম হল কাশ্মীরের। জানানো হয়, জম্মু, কাশ্মীর, লাদাখের বাইরে যেকোনও জায়গার বাসিন্দাকে বিয়ে করতে পারবেন এখানকার মহিলারা। এর সঙ্গেই কাশ্মীরের বাইরের যেকোনও ভারতীয় জমি কিনতে পারবেন।