মাঠে ফিরতে সাবিকের আর কোন বাধা নেই

মাঠে ফিরতে সাবিকের আর কোন বাধা নেই

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান-ফাইল ছবি

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির এক বছরের  নিষেধাজ্ঞা মুক্ত এখন। আজ থেকে  চাইলে তিনি মিশতে পারেন সবার সঙ্গে, সব ধরনে ক্রিকেট খেলতে পারবেন। চাইলেই ইচ্ছা মতো এখন ঢু মারতে পারবেন মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। সবুজ গালিচায় আঁচর দিতে পারবেন ব্যাট-বলের নিপুণতায়।

তবে মাঠে ফিরতে দেরি হবে কিছুদিন। সাকিব এখন অবস্থান করছেন স্ত্রী সন্তানদের নিয়ে সুদূর আমেরিকায়। সেখান থেকে নভেম্বরের শুরুতে ফিরবেন দেশে। আগামী মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠেয় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে নতুন মিশনে নামতে পারবেন সাকিব।

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও আকসুকে না জানানোয় গত বছরের ২৯ অক্টোবর সাকিবকে নিষিদ্ধ করে আইসিসি। মূল শাস্তি ছিল দুই বছরের নিষেধাজ্ঞা, তবে এক বছরের নিষেধাজ্ঞা ছিল স্থগিত।

নিষিদ্ধ হওয়ার পর কয়েক মাস দেশেই ছিলেন সাকিব। এরপর শুরু হয় করোনার আগ্রাসন। সাকিব চলে যান যুক্তরাষ্ট্রে স্ত্রী-সন্তানের কাছে। তার দ্বিতীয় সন্তান পৃথিবীর আলো দেখে গত এপ্রিলে। তাদের সঙ্গে সাড়ে ৫ মাস কাটিয়ে তিনি দেশে ফেরেন গত ২ সেপ্টেম্বর। শুরু হয় মাঠে ফেরার প্রস্তুতি পর্ব। বিকেএসপিতে চলে সাকিবের একাকী অনুশীলন।

সবার প্রত্যাশা ছিল বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে দ্বিতীয় টেস্ট দিয়ে সাকিব ফিরবেন আন্তর্জাতিক ক্রিকেটে। কিন্তু হয়নি। স্থগিত হয়ে যায় লঙ্কা সফর। ফলে ১ অক্টোবর তিনি আবার যুক্তরাষ্ট্রে ফিরে যান। তবে নভেম্বর মাসেই তিনি দেশে আসবেন। কেননা বিসিবি আয়োজিত টি-২০ টুর্নামেন্টে খেলবেন সাবিক বলে আগেই জানিয়েদিয়ে ছিলেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।