রোহিঙ্গাদের বাংলাদেশে থেকে যাওয়ার জন্যে প্ররোচনা দেয়া হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের বাংলাদেশে থেকে যাওয়ার জন্যে প্ররোচনা দেয়া হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

ছবি সংগৃহিত।

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে থাকার জন্য যারা প্ররোচনা দিচ্ছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের থেকে যাওয়ার জন্য অনেকেই প্ররোচনা দিচ্ছেন। লিফলেট বিতরণ করছেন। ইংরেজিতে প্ল্যাকার্ড লিখে দিচ্ছেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ‘রোহিঙ্গাদের ফেরাতে আমরা আশাবাদী। বিকাল ৪টা পর্যন্ত সময় আছে। আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে,’ যোগ করেন ড. মোমেন।

প্রসঙ্গত মিয়ানমারের সম্মতির পর ব্যাপক প্রস্তুতি ও উদ্যোগ থাকা সত্ত্বেও আজ রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করা যায়নি। রোহিঙ্গাদের অনাগ্রহের কারণে শেষ পর্যন্ত এবারও আটকে গেল প্রত্যাবাসন কর্মসূচি। তবে তৃতীয় দিনের মতো তালিকাভুক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার চলছে। এর আগে গত বছর নভেম্বর মাসে একই রকমের একটি প্রত্যাবাসনের উদ্যোগ ভেস্তে যায়।

বৃহস্পতিবার দুপুরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, সাক্ষাৎকার দেয়া ২৯৫ রোহিঙ্গা পরিবারের কেউই স্বেচ্ছায় মিয়ানমার ফিরে যেতে রাজি হচ্ছে না। তাই প্রত্যাবাসন শুরু হবে কিনা তা নিশ্চিত করে এখনই বলা যাচ্ছে না বলেও জানান তিনি।