১ হাজার ম্যাচ জয়ের নজির গড়লেন নাদাল

১ হাজার ম্যাচ জয়ের নজির গড়লেন নাদাল

১০০০ ম্যাচ জয়ের পর রাফায়েল নাদাল।

তিনি আধুনিক টেনিসের কিংবদন্তি, ক্লে-কোর্টের অবিসংবাদী নায়ক। গত মাসেই ফরাসি ওপেনে ত্রয়োদশ খেতাব জিতে সর্বাধিক গ্রান্ড স্লাম জয়ের হিসেবে ছুঁয়ে ফেলেছেন রজার ফেডেরারকে। আর মাস পার হওয়ার আগেই রাফায়েল নাদালের মুকুটে নতুন পালক। ক্যারিয়ারে হাজারতম সিঙ্গলস ম্যাচ জিতে আরও এলিট ক্লাবে প্রবেশ করলেন ২০ টি গ্রান্ডস্লামের মালিক। টেনিসের ওপেন এরায় চতুর্থ প্লেয়ার হিসেবে এই নজির স্পর্শ করলেন স্প্যানিয়ার্ড।

রোলেক্স প্যারিস মাস্টার্স টুর্নামেন্টের প্রথম রাউন্ডে জয় দিয়ে এই পর্যায়ে পৌঁছলেন স্প্যনিশ টেনিস তারকা। বুধবার স্বদেশী ফেলিসিয়ানো লোপেজকে নাদাল হারালেন ৪-৬, ৭-৬ (৫), ৬-৪ ব্যবধানে। একইসঙ্গে কেরিয়ারে ১০০০ ম্যাচ জয়ের রেকর্ড ছুঁয়ে রাফা বসে পড়লেন জিমি কোনর্স, রজার ফেডেরার এবং ইভাল লেন্ডলের সঙ্গে একাসনে। 

নাদাল বলেন, ‘১০০০ ম্যাচ জয়ের নজির স্পর্শ করার একটা খারাপ দিক হল আমি বুঝতে পারছি যে আমার বয়স হয়ে গেছি। কারণ ১০০০ ম্যাচ জিততে গেলে ভীষণ লম্বা একটা ক্যারিয়ার প্রয়োজন। আর আমিও কেরিয়ারে লম্বা একটা সময় পেরিয়ে এসেছি। যদিও এমন কিছু সংখ্যা অর্জন করার জন্যই আমি ক্যারিয়ারে দীর্ঘ বছর ধরে খেলছি। এই ঘটনা আমায় আনন্দ দিচ্ছে।’ এরপর নাদাল বলেন, ‘অসংখ্য ধন্যবাদ প্রত্যেককে যারা আমায় দীর্ঘ ক্যারিয়ারে পথ চলার জন্য কোনও না কোনওভাবে সাহায্য করেছেন।’