গ্যালাক্সিতে শক্তিশালী রেডিও বিস্ফোরণ!

গ্যালাক্সিতে শক্তিশালী রেডিও বিস্ফোরণ!

এমন ধরনের বিস্ফোরণই হয়েছে আমাদের গ্যালাস্কিতে। -প্রতীকী ছবি।

এই প্রথম আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সির ভিতরেও দেখা গেল রেডিও বিস্ফোরণ। পৃথিবীর সূর্য থেকে এক মাসে গড়ে যে পরিমাণ শক্তি বেরিয়ে আসে প্রায় ততটা শক্তিই বেরিয়ে এসেছে ওই রেডিও বিস্ফোরণে। মাত্র এক সেকেন্ডের এক হাজার ভাগের এক ভাগ সময়ে।

এর আগে গত ১৩ বছরে এমন ধরনের অদ্ভূত রেডিও বিস্ফোরণের ঘটনা যে ক’টি পৃথিবীর টেলিস্কোপগুলির চোখে পড়েছে সেই সবক’টি ঘটনাই ঘটতে দেখা গিয়েছিল পৃথিবীর গ্যালাক্সির বাইরে। অন্য গ্যালাক্সিগুলিতে। কেউ কেউ এই ধরনের বিস্ফোরণকে ‘ভিনগ্রহীদের আলো’ও বলে থাকেন।

কিন্তু এমন শক্তিশালী রেডিও বিস্ফোরণের ঘটনা এর আগে আমাদের গ্যালাক্সিতে আর নজরে আসেনি। বিস্ফোরণটি হয়েছে পৃথিবী থেকে ৩২ হাজার আলোকবর্ষ দূরে। পর্যবেক্ষণের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ।

জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই বিস্ফোরণগুলিকে বলা হয় ‘ফাস্ট রেডিও বার্স্ট (এফআরবি)’। আমাদের গ্যালাক্সিতে প্রথম এই ঘটনা নজরে পড়েছে গত ২৮ এপ্রিল। আলাদা ভাবে দু’টি টেলিস্কোপে। এই রেডিয়ো বিস্ফোরণে একই সঙ্গে বেরিয়ে আসতে দেখা গিয়েছে এক্স-রশ্মি ও রেডিও বিকিরণ। খুব অল্প সময়ের এই বিস্ফোরণগুলি হয় বলে কপালগুণেই এদের দেখা মেলা সম্ভব।

নাসার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে আমাদের গ্যালাক্সিতে এই বিস্ফোরণের ফলে বের হয়ে আসা এক্স-রশ্মি ধরা পড়েছে পৃথিবীর কক্ষপথে থাকা বিভিন্ন উপগ্রহে। তাদের মধ্যে অন্যতম নাসার ‘উইন্ড মিশন’-এর উপগ্রহও। আর ওই বিস্ফোরণ থেকে বেরিয়ে আসা রেডিয়ো বিকিরণ ধরা পড়েছে ব্রিটিশ কলাম্বিয়ায় ডোমিনিয়ন রেডিও অ্যাস্ট্রোফিজিক্যাল অবজারভেটরির ‘কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট (কাইম)’ নামে একটি শক্তিশালী রেডিয়ো টেলিস্কোপে।

গবেষকরা জানিয়েছেন, আমাদের গ্যালাক্সিতে এই বিস্ফোরণটি হয়েছে একটি ম্যাগনেটারে। আদতে যা ব্রহ্মাণ্ডের সবচেয়ে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র।