পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন দরকার নেই: অমিত শাহ

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন দরকার নেই: অমিত শাহ

ফাইল ছবি।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে রাষ্ট্রপতি শাসন চেয়ে বিভিন্ন সময় বক্তব্য দিয়ে আসছে রাজ্যের বিজেপি নেতারা। বিধানসভা নির্বচনের আগেই বাংলায় রাষ্ট্রপতি শাসনের চাইছেন নেতারা। ঠিক তখনই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানালেন পশ্চিমবঙ্গে এখন রাষ্ট্রপতি শাসন দরকার নেই। তিনি বলেন, “৩৫৬ ধারা জারির আর দরকার হবে না, ততদিনে সরকারই বদলে যাবে।”

বিধানসভা নির্বাচনের আগে রাষ্ট্রপতি শাসন জারি করতে চায় পশ্চিমবঙ্গ বিজেপি। এমনকি পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি প্রসঙ্গে সম্প্রতি রাজ্যপালের ইঙ্গিতপূর্ণ মন্তব্য, ‘‘রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি পুরোপুরি ভেঙে পড়েছে। তবে, রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে রাজ্যপাল হিসেবে মতামত দিতে পারি না। সংবিধানে এ নিয়ে উল্লেখ রয়েছে’’।

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতির রিপোর্ট দিতে দিল্লি গিয়ে তিনি বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির পক্ষেই মত দিয়েছেন বলে খবর। এরপরই অমিত শাহের দু’দিনের বাংলা সফরে অবধারিতভাবে উঠল বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির প্রশ্ন।

শুক্রবার (৬ নভেম্বর) নিউটাউনের পাঁচতারা হোটেলে সাংবাদিক বৈঠকে এই প্রশ্নের জবাবে বলেন, ”৩৫৬ ধারা জারির আর দরকার হবে না, ততদিনে সরকারই বদলে যাবে।”

তিনি আরও বলেন, “এ রাজ্যে এখন তিনটি আইনের শাসন চলছে। ভাইপোর জন্য আইন, ভোটব্যাংকের জন্য আইন এবং তারপর সাধারণ মানুষের জন্য আইন।” একজন মহিলা মুখ্যমন্ত্রীর রাজ্যে কেন মহিলারা এত নিরাপত্তাহীন? এই প্রশ্ন তুলেছেন তিনি।

অমিত শাহ বলেন, “ক্ষমতায় আমরা আসবই। লোকসভা ভোটের আগে যখন বলেছিলাম বাংলায় ২০টা আসন জিতব তখন অনেকে হেসেছিলেন। এবার আমি হাসব। বলে গেলাম, মিলিয়ে নেবেন। বাংলায় মমতা সরকারের পতন অনিবার্য।”