বিশ্বের সবচেয়ে বড় পাখি, ডানা ছিল ২১ ফুট লম্বা!

বিশ্বের সবচেয়ে বড় পাখি, ডানা ছিল ২১ ফুট লম্বা!

প্রতীকী ছবি।

আপনি জানেন কী বিশ্বের সবচেয়ে বড় পাখি কোনটি? উত্তরে হয়তো অনেকই অনেক পাখির নাম বলবে। অথবা এর উত্তর অনেকেই জানেন না। তবে প্রায় পঞ্চাশ লক্ষ বছর আগে পাওয়া যেত এমন একটি বিশালাকার পাখির জীবাশ্ম চিহ্নিত করেছেন মার্কিন বিজ্ঞানীরা। যে পাখির ডানা ছিল ২১ ফুট লম্বা। ১৯৮০ সালে অ্যান্টার্কটিকা থেকে উদ্ধারকৃত বিশালাকৃত জীবাশ্মগুলি থেকে এই বিলুপ্ত দৈত্যাকার পাখির সম্পর্কে ধারণা করা যায়।

সমুদ্রের উপর দিয়ে ঘুরে বেড়ানো পাখির মধ্যে অ্যালবাট্রসকে বৃহত্তম উড়ন্ত পাখি বলা হয়। এদের ডানা সাড়ে এগার ফুট পর্যন্ত লম্বা হতে পারে। পূর্বাঞ্চলরে ওই পাখিগুলো, যেগুলোকে পেলগোর্নিথিড বলা হয়। সেগুলো আজকের এই অ্যালবাট্রসের মতোই সাগরের ওপর ঘুরে বেড়াত।

জার্নাল সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত এক লেখা থেকে জানা গেছে, আরও একটি পেলগোর্নিথিড জীবাশ্ম রয়েছে যেটির বয়স ৪ কোটিরও বেশি। আমেরিকার বার্কলে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতক পিটার ক্লোস জানিয়েছেন, তাঁদের আবিষ্কৃত জীবাশ্ম অনুযায়ী, প্রায় ২০ ফুট ডানাযুক্ত পাখির অস্তিত্ব ছিল। যেগুলো অনেক বছর ধরে মহাসাগরগুলির ওপরে উড়ে বেড়াত।

বলা হয়, এই পাখিগুলো কয়েক সপ্তাহ ধরে সমুদ্রের ওপরে একটানা উড়তে পারত। তাঁদের বিশাল পাখায় বিরাট শক্তি ছিল। সে সময় সমুদ্রে তিমি এবং সীল খুব একটা দেখা যেত না। এই পাখিগুলি খুব সহজেই নিজের ইচ্ছামতো সমুদ্রে ঘোরাফেরা করত।

ওই জীবাশ্ম থেকে জানা যায়, সেই সময়কার আন্টার্টিকার তুলনায় এখনকার আন্টার্টিকা অনেক বেশি উষ্ণ। এরপরেই সেখানে পেঙ্গুইনের জন্ম হয়েছিল। বিজ্ঞানীরা জানিয়েছে, সেসময় আন্টার্টিকা অত্যন্ত সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় অঞ্চল ছিল।