পদ্মাসেতুতে আজ বসছে ৩৯তম স্প্যান

পদ্মাসেতুতে আজ বসছে ৩৯তম স্প্যান

ফাইল ছবি।

পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে বাকি আর মাত্র তিনটি। বাকি এই ৩টি স্প্যানের মধ্যে শুক্রবার (২৭ নভেম্বর) মাওয়া প্রান্তে সেতুতে বসানো হচ্ছে পারে ৩৯তম স্প্যান "টু-ডি। মুন্সীগঞ্জের মাওয়া অংশে ১০ ও ১১ পিয়ারে বসানো হবে। এতে দৃশ্যমান হতে যাচ্ছে সেতুর ৫হাজার ৮৫০মিটার।

৩৮তম স্প্যান বসানোর ৬দিনের মাথায় ৩৯তম এই স্প্যানটি বসতে যাচ্ছে। আর চলতি নভেম্বর মাসে এনিয়ে সেতুতে মোট ৪টি স্প্যান বাসানোর কাজ সম্ভব হবে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূলসেতু) দেওয়ান মো. আব্দুর কাদের। তিনি বলেন, আবহাওয়া অনুকূলে ও কারিগরি জটিলতা না থাকলে স্প্যানটি বাসানো হবে।

এদিকে মাওয়া প্রান্তে পিয়ারে বাসানোর জন্য প্রস্তুত। ক্রেণে তোলা ও আনুষঙ্গিক কার্যক্রম চলছে। শুক্রবার সকাল ৯টার দিকে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেণ তিয়াইন-ই ১৫০মিটার দৈর্ঘ্যের ৩৭তম স্প্যানটি নিয়ে নির্ধারিত পিয়ারে উদ্যেশ্যে রওনা দিয়েছে।

প্রকৌশলী সূত্রে জানা যায়, ৩৯তম স্প্যানটি বসে গেলে বাকি থাকবে ২টি স্প্যান বাসানোর কাজ। ডিসেম্বর মাসে ১১ ও ১২ নং পিয়ারে ৪০তম স্প্যান ‘২-ই’ ও ১২ ও ১৩ নম্বর পিয়ারে ৪১তম স্প্যান স্প্যান ‘২-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে।