এক ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়ার সিরিজ জয়

এক ম্যাচ হাতে রেখেই অস্ট্রেলিয়ার সিরিজ জয়

বিরাট কোহলিকে আউট করার পর অজি ক্রিকেটার দের উল্লাস।

অষ্ট্রেলিয়া সফরে সুবিধা করতে পারছে না বিরাট কোহলির ভারত। তিন ম্যাচ ওয়ান্ডেতে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হতছাড়া করল তারা। সিরিজের দ্বিতীয় ওয়ান্ডেতে ভারতেকে ৫৭ রানে হারিয়ে সিরিজ নিশ্চিত করলো অজিরা। এ দিন ভারতের বিপক্ষে পর পর দুই ম্যাচে সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন স্টেভেন স্মিথ।

সিডনিতে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৩৯০ রানের বিশাল টার্গেট দেয় অস্ট্রেলিয়। কিন্তু অনেক প্রচেষ্টার পরও ৯ উইকেট হারিয়ে ৩৩৮ রানে শেষ হয় ভারতের রানের গতি। ফলে ৫১ রানে হারতে হয় টিম ইন্ডিয়াকে।

প্রথম ম্যাচের মতোই দ্বিতীয় ওয়ান ডে-তেও নায়ক স্টিভ স্মিথ। টানা দু’ ম্যাচে সেঞ্চুরি করে নজরি গড়ার পাশাপাশি অস্ট্রেলিয়াকে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতাতে বড় ভূমিকা নেন প্রাক্তন অজি অধিনায়ক।

রান তাড়া করতে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি। ৫৮ রানের মাথায় শিখর ধাওয়ানের উইকেট হারায় ভারত। ব্যক্তিগত ৩০ রানে হ্যাজেলউডের শিকার হন ধাওয়ান। তার পরের ওভারেই ব্যক্তিগত ২৮ রানে প্যাভিলিয়নের রাস্তা ধরেন অপর ওপেনার ময়াঙ্কা আগরওয়ালও। তারপর বিরাট ও শ্রেসয় আইয়ারের ৯৩ এবং কোহলি ও রাহুলের ৭২ রানের পার্টনারশিপে ভারত লড়াইয়ে ফিরলেও ম্যাচ জেতা সম্ভব হয়নি।

২৫ ওভার ভারতের রান ছিল তিন উইকেটে ১৬০। কিন্তু রানের গতি বাড়াতে গিয়ে উইকেট দিয়ে আসেন শ্রেয়স। ৩৬ বলে ৩৮ রান করে আউট তিনি। এর আগে অবশ্য নিজের ২৫০তম ওয়ান ডে ম্যাচে হাফ-সেঞ্চুরি করে ফেলেন কোহলি। নিজের ২০০ ওয়ান ডে ম্যাচে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছিলেন বিরাট। কিন্তু এদিন পারলেন না। ব্যক্তিগত ৮৯ রানে হ্যাজেলউডের শিকার হন ভারত অধিনায়ক। মিড-অনে দুরন্ত ক্যাচ ধরে বিরাটকে প্যাভিলিয়ানের পথ দেখান মোজেন হেনরিকে।

অজি বোলারদের মধ্যে মিচেল স্টার্ক মার খেলেও বাকিরা দারুণ বোলিং করেন। সবচেয় সফল বোলার প্যাট কামিন্স। ১০ ওভারে ৬৭ রান দিয়ে তিনটি উইকেট তুলে নেন তিনি। এছাড়া জোস হ্যাজেলউড এবং অ্যাডাম জাম্পা দু’টি করে উইকেট নেন।