সাংবাদিক মর্তুজা নূরের উপর থানায় অভিযোগের ঘটনায় কুবিসাস’র নিন্দা

সাংবাদিক মর্তুজা নূরের উপর থানায় অভিযোগের ঘটনায় কুবিসাস’র নিন্দা

ছবি : প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয় এর শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের (আইইআর) পরিচালকের পদত্যাগের সংবাদ প্রকাশের জেরে বাংলাদেশ প্রতিদিনের রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মর্তুজা নূরের বিরুদ্ধে থানায় অভিযোগের ঘটনায় নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি-কুবিসাস’।

 সোমবার (৩০ নভেম্বর) দপ্তর সম্পাদক খালেদ মোর্শেদ স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ নিন্দা জ্ঞাপন করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি তানভীর সাবিক ও সাধারণ সম্পাদক শাহাদাত বিপ্লব। বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিক মর্তুজা নূরের বিরুদ্ধে থানায় অভিযোগের ঘটনাটি গণমাধ্যমের কন্ঠরোধ করার ঘৃণ্য প্রচেষ্টা। কোন যৌক্তিক কারণ ছাড়াই উদ্দেশ্যপ্রণোদিত হয়ে সাংবাদিকের নামে অভিযোগ ক্যাম্পাস সাংবাদিকতা এবং গণমাধ্যমের জন্য হুমকিস্বরূপ। সাংবাদিক নেতারা আরও বলেন, নিজেদের দূর্নীতিকে আড়াল ও ক্যাম্পাস সাংবাদিকদের কোণঠাসা করতেই ভিত্তিহীন এমন অভিযোগ আনা হয়েছে।

এমনটি চলতে থাকলে ক্যাম্পাসগুলোতে সাংবাদিকতার পথ আরও সংকুচিত হবে। তাই আমরা সাংবাদিক মর্তুজা নূরের বিরুদ্ধে আনীত ভিত্তিহীন এ অভিযোগ দ্রুত সময়ের মধ্যে প্রত্যাহারের দাবি জানাচ্ছি । প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষিকা রুনা লায়লার ‘বিধিবহির্ভূত’ পদোন্নতি দেয়ার চেষ্টার পরিপ্রেক্ষিতে আই.ই.আর. পরিচালক অধ্যাপক গোলাম কবীরের পদত্যাগের ঘটনায় গত ২৪ নভেম্বর ‘রাবিতে বিধিলঙ্ঘন করে শিক্ষিকাকে পদোন্নতি দেয়ায় আইইআর পরিচালকের পদত্যাগ’ শীর্ষক সংবাদ প্রকাশ করেন বাংলাদেশ প্রতিদিনের রাবি প্রতিনিধি মর্তুজা নূর। এই ঘটনার জেরে মিথ্যা সংবাদ পরিবেশন ও মানহানির অভিযোগ এনে গত শুক্রবার থানায় অভিযোগ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষিকা রুনা লায়লা।