নিউজিল্যান্ড ক্রিকেট থেকে অবসর নিলেন অ্যান্ডারসন

নিউজিল্যান্ড ক্রিকেট থেকে অবসর নিলেন অ্যান্ডারসন

ফাইল ছবি।

ব্ল্যাক-ক্যাপস জার্সি গায়ে আর খেলতে দেখা যাবে না অল-রাউন্ড ক্রিকেটার কোরি অ্যান্ডারসনকে। তবে অবসর নয়, বরং ঠিকানা বদল করছেন ওয়ান-ডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম শতরানকারী। নিউজিল্যান্ড ক্রিকেট থেকে অবসর গ্রহণ করে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন অ্যান্ডারসন। তিন বছরের জন্য সেদেশের মেজর টি২০ লিগের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন এই অল-রাউন্ড ক্রিকেটার।

২০১৮ নিউজিল্যান্ডের জার্সি গায়ে শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছেন অ্যান্ডারসন। নিউজিল্যান্ডের জার্সি গায়ে ছ’বছরের কেরিয়ারে ১৩টি টেস্ট, ৪৯টি ওয়ান-ডে এবং ৩১টি টি২০ ম্যাচ খেলেছেন বছর ঊনত্রিশের এই ক্রিকেটার। ২০১৪ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কুইন্সটাউন ওয়ান-ডে’তে শাহিদ আফ্রিদির দ্রুততম শতরানের রেকর্ড ভেঙে ৩৬ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অ্যান্ডারসন। যদিও পরবর্তীতে এবি ডিভিলিয়ার্স অ্যান্ডারসনকে ছাপিয়ে ৩১ বলে শতরান করে নয়া নজির গড়েন।

২০১৫ দেশের মাটিতে ক্রিকেট বিশ্বকাপে নিউজিল্যান্ডের রানার্স হওয়ার নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান ছিল এই অল-রাউন্ড ক্রিকেটারের। ব্যাট হাতে ২৩১ রানের পাশাপাশি টুর্নামেন্টে ১৪টি উইকেট নিয়েছিলেন অ্যান্ডারসন। চোট-আঘাতের কারণে ২০১৮ পর জাতীয় দলে আর সুযোগ না পাওয়া ক্রিকেটার অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার সিদ্ধান্তটা নিয়েই ফেললেন। যদিও মার্কিন মুলুকে ক্রিকেটে হাতেখড়ি হওয়ার পিছনে তাঁর উৎসাহ কাজ করেছে যেহেতু তাঁর বাগদত্তা একজন মার্কিনি। ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রাক্তন আরসিবি তারকা জানিয়েছেন, ‘নিউজিল্যান্ডের জার্সি গায়ে আন্তর্জাতিক স্তরে প্রতিনিধিত্ব করা আমার কাছে অত্যন্ত সম্মান এবং গর্বের মুহূর্ত।’