টমেটো-শসার সালাদের কুফল

টমেটো-শসার সালাদের কুফল

ছবি : সংগৃহীত

মানুষের পছন্দের তালিকায় জনপ্রিয় খাবারগুলোর মধ্যে অন্যতম হলো সালাদ। তবে অনেক ধরনের সালাদের মধ্যে টমেটো ও সবুজ শসা সবচেয়ে বেশি জনপ্রিয়। বাসায় বা যেকোনো অনুষ্ঠানেই এই সালাদ পরিবেশন করা হয়। মুখোরোচক হলেও টমেটো-শসার সালাদই ঘটাতে পারে বিপত্তি। টমেটো ও শসা আলাদা আলাদা খেলে তা শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু এই দুই সবজি একসাথে খেলে বদহজমের সমস্যা হয়। এমন খবর প্রকাশ করেছে সংবাদ প্রতিদিন।

লাল টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে, যা ত্বকের পোড়াভাব দূর করতে সাহায্য করে। আর শসা বাড়ায় হজমশক্তি। এটি অল্পসময়েই পেট ভরিয়ে ফেলে। আর একসাথে এই দুই সবজি খেলে ভীষণভাবে বদহজমের সমস্যা হয়।
দুই ভিন্ন খাবারের বিপরীত ধর্ম থাকার কারণেই এমনটা হয়।

শসা তাড়াতাড়ি হজম হয়ে যায়; কিন্তু টমেটোর পাকস্থলীর স্বাভাবিক প্রক্রিয়ায় পাক হতে সময় লাগে। এ কারণেই হজমের সমস্যা দেখা দেয়। এমনকি মারাত্মক গ্যাসের প্রভাব দেখা দেয়।
শসাতে থাকা কিছু উপাদান যা টমেটোর ভিটামিন সির সাথে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এর ফলে পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়। অনেকে দইয়ের সাথে টমেটো, শসা, পেঁয়াজ মিশিয়ে রায়তা করে খেতে পছন্দ করেন। কিন্তু এটাতেও পেটের মারাত্মক ক্ষতি হয়।
তাহলে কিভাবে খাবেন? খাবার মানে শুধু পেট ভরানো নয়।

সেই খাবার যেন শরীরের প্রত্যেকটি কোষের উপকারে লাগে সেটা খেয়াল রাখতে হবে। খাবার আগে বা পরে সালাদ খাওয়া যাবে না। তা খাবার সাথে খেতে হবে। হয় শসার গ্রিন সালাদ খেতে হবে পেঁয়াজ মিশিয়ে, আর না হলে পেঁয়াজের সাথে টমেটো মিশিয়ে অন্যভাবে সালাদ তৈরি করে খেতে হবে।