বাংলাদেশী ৮০ লাখ অভিবাসীর জন্য ভার্চ্যুয়াল কনসার্ট

বাংলাদেশী ৮০ লাখ অভিবাসীর জন্য ভার্চ্যুয়াল কনসার্ট

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২০ উপলক্ষ্যে শুক্রবার জাতিসঙ্ঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম অভিবাসীদের জন্য আয়োজন করছে এক ভার্চ্যুয়াল কনসার্টের। যার নাম ‘কনসার্ট ফর মাইগ্রেন্টস’।

বর্তমানে প্রায় ৮০ লাখ বাংলাদেশী অভিবাসী বিদেশে অবস্থান করছেন। পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই যেন তারা এ আয়োজনে যুক্ত হতে পারেন এবং উপভোগ করতে পারেন এ জন্যই ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে এ কনসার্টের আয়োজন করেছে আইওএম।

কনসার্টে অংশগ্রহণ করছেন জনপ্রিয় সংগীতশিল্পী ফকির শাহাবুদ্দীন, ফাহমিদা নবী, এসআই টুটুল, সানিয়া সুলতানা লিজা, মিজান মাহমুদ রাজিব, জেফার রহমান, সাহস মোস্তাফিজ এবং কোরিয়ায় বাংলাদেশী সঙ্গীতশিল্পী নওশাদ ফেরদৌস। উপস্থাপনা করবেন ওয়ারফেজ ব্যান্ডের লিড ভোকালিস্ট পলাশ নূর।

শিল্পীরা এ আয়োজনে পরিবেশন করবেন জনপ্রিয় কিছু ফোক এবং আধুনিক গান। পাশাপাশি এ আয়োজনের মাধ্যমে নিরাপদ, বিধিসম্মত এবং নিয়মিত অভিবাসন ও টেকসই নিশ্চিতে তথ্য নির্ভর অভিবাসন সম্পর্কিত বার্তা তুলে ধরবেন।

কোভিড-১৯ আমাদের জীবনযাত্রা, কাজ, ভ্রমণ ও চলাচলে প্রভাব ফেলেছে। আর এ বছরের আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য ‘রিইমাজেনিং হিউমান মোবিলিটি’।

আমাদের জীবনে কোভিড-১৯ -এর প্রভাব বিবেচনা করতে এবং কীভাবে এ সঙ্কট কাটিয়ে উঠে আমরা একত্রে সামনে এগিয়ে যেতে পারি ও পুনরায় শক্তিশালী হয়ে দাঁড়াতে পারি তা বিবেচনা করতে দর্শক ও শ্রোতাদের আহ্বান জানাবেন সংগীতশিল্পীরা।

কনসার্টটি আয়োজন করা হয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে প্রত্যাশা প্রকল্পের আওতায়। পরিকল্পিত ও সুপরিচালিত নীতিমালার মাধ্যমে নিরাপদ, বিধিসম্মত এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতে টেকসই উন্নয়ন লক্ষ্য ১০ দশমিক ৭ অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করছে প্রকল্পটি।

‘কনসার্ট ফর মাইগ্রেন্টস’ -এ অংশগ্রহণ করতে যাওয়া তারকা সংগীতশিল্পী ফাহমিদা নবী বলেন, ‘বিদেশে যাওয়ার নানা পথ থাকতে পারে। তবে নিরাপদ অভিবাসন নিশ্চিতে জেনে, শুনে ও বুঝে বিদেশ যাওয়া উচিত।’

এসআই টুটুল বলেন, ‘অভিবাসীরা দেশকে খুব গভীরভাবে অনুভব করেন। নিজে কষ্ট করে প্রবাসে অর্থ উপার্জন করে দেশে তাদের পরিবারে টাকা পাঠান যেন দেশ ও পরিবার ভালো থাকতে পারে। এ আয়োজনের মাধ্যমে আমরা কমিউনিটিতে তাদের অবদানকে স্বীকৃতি জানাই।’

দক্ষিণ কোরিয়ায় বসবাসকারী বাংলাদেশী গায়ক নওশাদ ফেরদৌস ওই দেশে বাংলা এবং কোরিয়ান উভয় ভাষাতেই গান করেন। তিনি বলেন, ‘কোনো দেশে যাওয়ার পূর্বে অবশ্যই ওই দেশের ভাষা ও সংস্কৃতি সম্পর্কে দক্ষতা অর্জন করা উচিত।’

আইওএম বাংলাদেশের মিশন প্রধান গিওরগি গিগাওরি বলেন, ‘২০২০ সালে সবাই কঠিন সময় পার করেছি, বিশেষ করে অভিবাসী ও তাদের কমিউনিটিরা। আমরা অভিবাসীদের অবদানকে উদযাপন করতে চাই এবং একই সাথে নিরাপদ, বিধিসম্মত এবং নিয়মিত অভিবাসনের গুরুত্ব সম্পর্কিত আলোচনায় শ্রোতাদের যুক্ত করতে চাই। আমি সবাইকে এ আয়োজন উপভোগ করার আহ্বান জানাই, যেখানে থাকছেন দেশের বিখ্যাত সংগীতশিল্পীরা।’

যমুনা টেলিভিশনকে সাথে নিয়ে আয়োজিত ‘কনসার্ট ফর মাইগ্রেন্টস’ সম্প্রচারিত হবে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১১টায় আইওএম বাংলাদেশের ফেসবুক পেইজ এবং যমুনা টেলিভিশনের পর্দায়।
সূত্র : ইউএনবি