ফুলবাড়ীতে ট্রেন-ট্রাক সংঘর্ষ, গেইট কিপার নিহত

ফুলবাড়ীতে ট্রেন-ট্রাক সংঘর্ষ, গেইট কিপার নিহত

ছবি : সংগৃহীত

কয়েক দিন আগের কথা, জয়পুরহাটের বাস-ট্রাক সংঘর্ষে ১২ জন নিহত হয়েছিলো। ওই রেশ কাটতে না কাটতেই আবারো দিনাজপুরের ফুলবাড়ীতে ট্রেন-ট্রাক সংঘর্ষ হয়েছে। সোমবার দিবাগত রাত ১টার দিকে ফুলবাড়ী পৌর শহরের ফুলবাড়ী-মধ্যপাড়া সড়কের রেলগুমটি নামক স্থানে রেল ক্রসিংয়ে এই দুর্ঘটনা ঘটে।এ ঘটনায় সুশান্ত কুমার দাস (৩২) নামে এক গেইট কিপার নিহত হয়েছেন। সুশান্ত কুমার দাস ঈশ্বরদী জেলার বাসিন্দা।

আহত হয়েছেন ট্রাকচালক সাইদুল ইসলাম (৩৪)। তিনি নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার কফিল উদ্দিন মন্ডলের ছেলে।

ফুলবাড়ী রেলওয়ে স্টেশন মাস্টার ইসরাফিল সরকার জানান, সোমবার দিবাগত রাত ১টা ৪ মিনিটে বিরামপুর থেকে ছেড়ে আসা ২৩ আপ রকেট মেইল নামক ট্রেন ফুলবাড়ী স্টেশনের এক নম্বর লাইনে প্রবেশ করে। কিন্তু এর ১ মিনিট পরে ১টা ৫ মিনিটে স্টেশনের অনুমতি না নিয়ে এমজিবিসি নামক মালবাহী ট্রেনটি স্টেশনের এক নম্বর লাইনে প্রবেশের চেষ্টা করে। ট্রেনটি পার্বতীপুর থেকে মাল নিয়ে ঢাকা যাচ্ছিল।

তিনি আরো বলেন, স্টেশন থেকে পাঁচ শ’ গজ উত্তর দিকে ফুলবাড়ী রেলঘুমটি নামক স্থানে ঠাকুরগাঁও থেকে বগুড়াগামী (ঢাকা মেট্রো-ট-১৪-৯৭১৩) ধান বোঝাই ট্রাকটি ২৫৪ বস্তা ধান নিয়ে ওই রেল ক্রসিং পার হতে গেলে ট্রেনটি ওই ট্রাককে ধাক্কা দেয়। এতে ট্রাকটি ছিটকে রাস্তার পাশে পড়ে যায়। এ সময় ট্রাকচালক সাইদুল ইসলাম আহত হন।

তিনি বলেন, মঙ্গলবার সকাল ৭টায় ক্রেনযোগে দুর্ঘটনা কবলিত ট্রাকটি লাইন থেকে অপসারণের সময় ট্রাকের নিচে গেইট কিপার সুশান্ত কুমার দাসের লাশ পাওয়া যায়। দুর্ঘটনার পর থেকে পাঁচ ঘণ্টা ওই রেললাইন দিয়ে ট্রেন চলাচল বন্ধ ছিল। পরে ২৩ আপ রকেট মেইল নামক ট্রেনটি ভোর ৬টা ১০ মিনিটে দুই নম্বর লাইন দিয়ে ছেড়ে যায়। সকাল ৮টায় মালবাহী ট্রেনটি লাইন থেকে সরিয়ে নেয়ার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ইসরাফিল সরকার বলেন, ‘যেহেতু এমজিবিসি মালবাহী ট্রেনটি স্টেশনে প্রবেশের অনুমতি ছিল না, তাই গেইট কিপার রেলগেইট সিগন্যালটি নামাননি। ওই সময় রেলগেইট দিয়ে কোনো ট্রেন যাওয়ার কথা ছিল না। ট্রেন চালকের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটেছিল বলে প্রাথমিকভাবে আমরা ধারণা করছি। যদি এমজিবিসি ট্রেনটি স্টেশনের এক নম্বর লাইনে প্রবেশ করতো তাহলে একটা বড় ধরনের দুর্ঘটনা ঘটতো।’

রেলের ঊর্ধ্বতন কর্মকর্তা সূত্রে জানা যায়, এ ঘটনায় একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং তদন্ত চলছে।