২ কোটি ৮৮ লাখ টাকায় বিক্রি হল ব্র্যাডম্যানের ‘ব্যাগি গ্রিন’

২ কোটি ৮৮ লাখ টাকায় বিক্রি হল ব্র্যাডম্যানের ‘ব্যাগি গ্রিন’

ছবি: সংগৃহীত

ক্রিকেটের ‘ডন’ নামেই পরিচিত স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। ১৯২৮-২৯ মৌসুমে অ্যাশেজ সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে পা-রেখেছিলেন কিংবদন্তি এই ব্যাটসম্যান। অভিষেক টেস্টে ব্র্যাডম্যানের ‘ব্যাগি গ্রিন’ ক্যাপটা নিলামে বিক্রি হল বাংলাদেশী মুদ্রায় ২ কোটি ৮৮ লাখ ৪১ হাজার ৩৩২ টাকায়।

শেন ওয়ার্নের ‘ব্যাগি গ্রিন’ নিলামে দাম পেয়েছিল ১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার। কিন্তু ব্র্যাডম্যানে ক্যাপ সেই দাম ছুঁতে পারল না। কিংবদন্তি এই ব্র্যাডম্যানের টেস্ট অভিষেকের ক্যাপ বিক্রি হয় ৪৫০,০০০ অস্ট্রেলিয়ান ডলারে। অর্থাৎ কিংবদন্তি লেগ-স্পিনারের ক্যাপের থেকে অনেক কম দামে।   চলতি বছরের শুরুতে বুশফায়ার রিলিফ ফান্ডে দান করতে নিজের ‘ব্যাগি গ্রিন’ নিলামে তুলেছিলেন ওয়ার্ন।  

তবে ব্র্যাডম্যানের ক্যাপটি বিক্রি হয়েছে ক্রিকেটীয় সরঞ্জামের দ্বিতীয় সর্বোচ্চ দামে। তবে ক্রিকেটের ‘ডন’-এর ব্যাগি গ্রিন ক্যাপটি কিনেছেন অস্ট্রেলিয়ান বিজনেসম্যান পিটার ফ্রেডম্যান। রোড মাইক্রফোনস-এর প্রতিষ্ঠাতা ফ্রেডম্যান চলতি বছরের শুরুতে ৯ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার দিয়ে নিলামে একটি গিটার কিনেছিলেন। যে গিটারটি বাজাতেন নির্ভানা ফোর্ট ম্যান-এর কার্ট কোবেন। 

স্যার ডন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন কেনা প্রসঙ্গে ফ্রেডম্যান জানান, ‘স্যার ডন ব্র্যাডম্যান একজন অজি কিংবদন্তি। ক্রীড়াক্ষেত্রে শুধু একজন মহান প্রতিভা নয়, সর্বকালের একজন শ্রদ্ধেয় ক্রীড়াবিদও। ব্যাগি গ্রিন নিয়ে আমার কিছু প্ল্যান ছিল। দেশের বিভিন্ন প্রান্তে ঘুরতে গিয়ে এ নিয়ে আমি স্পোর্টস ফ্যান ও ক্রিকেটিং কমিউনিনিটির মধ্যে আলোচনা করেছি। ’

তবে অকশনার আশা করেছিলেন কিংবদন্তি এই ব্যাটসম্যানের ক্যাপ এক থেকে দুই মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে বিক্রি হবে। কিন্তু এমনটা হয়নি।

১৯৪৮ সালে শেষ ইংল্যান্ড সফরের ব্যাডম্যানের ব্যাগি গ্রিন ২০০৩ সালে নিলামে বিক্রি হয়েছে ৪২৫, ০০০ অস্ট্রেলিয়ান ডলারে। সর্বকালের সেরা ব্যাটসম্যান ব্র্যাডম্যানের টেস্ট গড় আজও অক্ষত। সম্ভবত কোনও দিন এই রেকর্ড ভাঙবে না। মাত্র ৫২টি টেস্টে ২৯টি সেঞ্চুরি ও ১৩টি হাফ-সেঞ্চুরিসহ ৬৯৯৬ রান করেছেন এই কিংবদন্তি। গড় ৯৯.৯৪।-কোলকাতা২৪