সড়কে শৃঙ্খলা ফেরাতে ১১১ সুপারিশ

সড়কে শৃঙ্খলা ফেরাতে ১১১ সুপারিশ

ছবি: সংগৃহীত

সড়কে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণের বাস্তবায়নে গঠিত চারটি উপ-কমিটি ১১১টি সুপারিশ প্রস্তাব জমা দিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২৩ ডিসেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি শাজাহান খানের নেতৃত্বে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির ১১১টি সুপারিশ বাস্তবায়নের জন্য এ টাস্কফোর্স কাজ করছে। বাস্তবায়ন উদ্যোগের অংশ হিসেবে গত বছরের ২৪ নভেম্বর প্রথম সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক সচিব, জননিরাপত্তা সচিব, তথ্য সচিব এবং স্থানীয় সরকার সচিববের নেতৃত্বে চারটি উপ-কমিটি গঠিত হয়। পরবর্তী ২ মাসের মধ্যে উপ-কমিটিগুলোকে প্রতিবেদন জমা দেয়ার কথা ছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আমাদের মূল টার্গেট ছিল এই ১১১টি সুপারিশ বাস্তবায়ন করা। আমাদের করণীয় কী? করণীয়টা আমরা ঠিক করেছিলাম যে, ৪টি উপকমিটি তারা কাজ শুরু করবেন।’

তিনি আরও বলেন, ‘সড়ককে নিরাপদ করব, সেটিই আমাদের মূল টার্গেট। এখানে অনেক জটিলতা রয়েছে। এসব জটিলতাগুলোর জন্য আমরা দীর্ঘমেয়াদি, স্বল্পমেয়াদি এবং মধ্যমেয়াদি কিছু পরিকল্পনা নিচ্ছি। এগুলো খুব দ্রুত আমরা বাস্তবায়ন করতে যাচ্ছি। আমরা কিন্তু এরই মধ্যে স্বল্পমেয়াদি পরিকল্পনাগুলোর কাজ শুরু করে দিয়েছি।’

স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সভায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সভায় অংশ নেন।