বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১৭ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১৭ লাখ

করোনার নতুন ধরণ নিয়ে আতঙ্কিত পুরো বিশ্ব। ছবি: আল-জাজিরা

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ইরোপসহ বিশ্বের অনেক দেশ করোনার দ্বিতীয় ধাক্কা রোধে লকডাউন ঘোষণা করেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার নতুন ধরণ শনাক্ত হওয়ায় আতঙ্কিত রয়েছে পুরো বিশ্ব।

করোনাভাইরাসে সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে কোভিড আক্রান্ত হয়েছেন ৭ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ১২১ জন এবং এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৭ লাখ ৪৯ হাজার ৩৪০ জনের। সুস্থ হয়েছেন ৫ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৮৪৩ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩২৬ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ৩৭ হাজার ৬৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি এক লাখ ৪৭ হাজার ৪৬৮ জন এবং মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ১২৮ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৭৪ লাখ ২৫ হাজার ৫৯৩ জন মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৯০ হাজার ৩২ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে কোভিড-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।