বিশ্বে করোনায় মৃত্যু ১৭ লাখ ৮১ হাজার ছাড়াল

বিশ্বে করোনায় মৃত্যু ১৭ লাখ ৮১ হাজার ছাড়াল

ছবি: সংগৃহীত

সম্প্রতি ব্রিটেনে চিহ্নিত হয়েছে করোনার নতুন রূপ। আগের করোনার চেয়ে নতুন রূপের করোনা ৭০ গুণ দ্রুত ভাইরাস ছড়াচ্ছে। ফলে এ বারের করোনা নিয়ে আরও বেশি আতঙ্কিত হয়েছে পুরো বিশ্ব। নতুন রূপের করোনা ইতোমধ্যে যুক্তরাজ্য ছাড়াও ফ্রান্স, স্পেন ও সুইডেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে শনাক্ত হয়েছে। এ ছাড়া জাপান, কোরিয়াসহ এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বাংলাদেশেও এই ধরনের করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানা গেছে।

করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ কোটি ১৬ লাখ ৬৯ হাজার ৫২১ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৭ লাখ ৮১ হাজার ৪৪২ জন। সুস্থ হয়েছেন ৫ কোটি ৭৭ লাখ ৯৫ হাজার ৭৮৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ সংক্রমিত হয়েছেন ১ কোটি ৯৭ লাখ ৮১ হাজার ৬২৪ জন। মৃত্যুবরণ করেছেন ৩ লাখ ৪৩ হাজার ১৮২ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ কোটি দুই লাখ ২৪ হাজার ৭৯৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ লাখ ৪৮ হাজার ১৯০ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৭৫ লাখ ৬ হাজার ৮৯০ জন মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৯১ হাজার ৬৪১ জনের।  

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে কোভিয-১৯ সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি এ ভাইরাস।