৩৬ রানের দুঃখ ভুলে বক্সিং ডে টেস্ট জয় ভারতের

৩৬ রানের দুঃখ ভুলে বক্সিং ডে টেস্ট জয় ভারতের

হ্যাজলিউড কে বোল্ড আউট করার পর ভারতীয় ক্রিকেটারদের উল্লাস। ছবি। সংগৃহীতি

অ্যাডিলেড ওভালে বিরাট কোহলির নেতৃত্বে দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল আউট হওয়ার পর লজ্জাজনক হারের সম্মুখীন হয় ভারত। এর পর দুঃখ ভুলে মেলবোর্নে তার প্রতিশোধ নিয়ে জয় ছিনিয়ে নিয়েছে অজিঙ্ক রাহানের দল। বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে পিঙ্ক বল টেস্ট হারের বদলা নিল ভারত। সেই সাথে চার টেস্ট সিরিজে সমতা (১-১) ফেরাল ভারত। ম্যাচের সেরা ভাতর অধিনায়ক রাহানে।  

মাত্র সাড়ে তিন দিনেই অজিদের হারিয়ে সিরিজে সমতা ফিরল ভারত। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ভারতের দরকার ছিল মাত্র ৭০ রান। দু’ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ভারত। প্রথম ইনিংসে ১১২ রানের দুরন্ত সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে ২৭ রানে অপরাজিত থাকেন অধিনায়ক রাহানে।

৬ উইকেটে ১৩৩ রান হাতে নিয়ে চতুর্থদিন সকালে খেলা শুরু করে অস্ট্রেলিয়া৷ অপরাজিত দুই অজি ব্যাটসম্যান ক্যামেরন গ্রিন এবং প্যাট কামিন্স তৃতীয়দিন শেষ সেশনে ভারতীয় বোলারদের সামনে অসীম ধৈর্য দেখানোর পর চতুর্থদিন সকালেও অস্ট্রেলিয়ার প্রথম উইকেট তুলে নিতে বেশ কিছুটা সময় লাগে ভারতের বোলারদের। অবশেষে সপ্তম উইকেটে গ্রিনের সঙ্গে জুটিতে ৫৭ রান যোগ করে বুমরাহর বাউন্সারে আউট হন কামিন্স। ১০৩ বল খেলে ২২ রান করে প্যাভিলিয়নের পথে হাঁটা লাগান অজি পেসার।

তারপর ১৭৭ রানের মাথায় সিরাজের ডেলিভারিতে জাদেজার হাতে ক্যাচ দিয়ে ফেরেন গ্রিন। ১৪৬ বল খেলে দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক ৪৫ রান করেন তিনি। এরপর ভারতীয় বোলারদের জন্য বাকি দু’টি উইকেট তুলে নেওয়া ছিল সময়ের অপেক্ষা। অস্ট্রেলিয়ার রান ২০০ ছুঁতেই হ্যাজেলউডকে বোল্ড করে ইনিংস র‍্যাপ-আপ করেন অশ্বিন।

প্রথম ইনিংসে ১৩১ রানে এগিয়ে থাকা ভারতের সামনে সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৭০ রান। অ্যাডিলেড ৩৬ রানের বিপর্যয়ের কথা মাথায় রেখে সতর্ক ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। তারপর ১৯ রানে দুই উইকেট হারানোর পর ক্যাপ্টেন রাহানে ও অভিষেককারী শুভমন গিলের অবিভিক্ত হাফ-সেঞ্চুরি পার্টনারশিপে হাসতে হাসতে বক্সিং ডে টেস্ট জিতে নেয় ভারত।