ক্রোয়েশিয়ায় ৬.৪ মাত্রার ভূমিকম্প, একধিক মৃত্যু

ক্রোয়েশিয়ায় ৬.৪ মাত্রার ভূমিকম্প, একধিক মৃত্যু

ভূমিকম্পে ধ্বংসস্তুপে পরিনত হয় পিট্রিজনা শহর। ছবি: সংগৃহীত

বছর শেষে ভয়াবহ ভূমিকম্পে বড়সড় বিপর্যয় দেখল ক্রোয়েশিয়া। ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪।

পুরো দেশেই ভূমিকম্প অনুভূত হয়েছে। পাশাপাশি প্রতিবেশী দেশ সার্বিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা এবং অস্ট্রিয়ায় দক্ষিণাংশেও ভূমিকম্প হয়েছে।

ক্রোয়েশিয়ার জাগ্রেব-এর ৪৬ কিলোমিটার দক্ষিণ পূর্বে এই ভূমিকম্পের এপিসেন্টার। এর আগে সোমবার এই অঞ্চলে প্রথমবার ভূমিকম্প হয়। তার পরেই ফের এই দিন কেঁপে ওঠে ক্রোয়েশিয়া। এখানকার অধিকাংশ বাড়িই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ভোরের দিকে এই ভূমিকম্প হয়। সে সময় বহু মানুষ ঘুমিয়ে ছিলেন। এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে আহত হয়েছেন অনেকেই।

ক্রোয়েশিয়ার পিট্রিনজা শহর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কম্পনে। মেয়র দারিনকো দুম্বোভিক জানিয়েছেন, হিরোশিমার মতো কাঁপছিল আমার শহর। পুরো শহর প্রায় ধ্বংস হয়ে গিয়েছে। মাত্র ২৫০০০ লোকের বাস এই শহরে। ছোট্ট একটা শহরকে বিধ্বস্ত করে ফেলেছে তীব্র ভূমিকম্প। মেয়র দাবি করেছেন অর্ধেক শহর একেবারে গুঁড়িয়ে গিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অধিকাংশ বাড়িই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন জরুরি ভিত্তিতে উদ্ধার কাজে বাহিনী পাঠানো হয়েছে। ইতিমধ্যেই উদ্ধারে সেনা নেমেছে। ৫০০টি অস্থায়ী ক্যাম্প করে সেখানে শহরের বাসিন্দাদের থাকার জায়হা তৈরি করে দিয়েছে সেনাবাহিনী। তার উপরে প্রচণ্ড ঠান্ডায় একেবারে বিপর্যস্ত অবস্থা শহরের বাসিন্দাদের। ঘর হারিয়ে দিশেহারা তাঁরা।

গত সোমবার থেকে একাধিকবার কম্পন হয়েছে ক্রোয়েশিয়ায়। সোমবার কম্পনের তীব্রতা ছিল ৫.২। তারপরে একাধিকবার আফটার শকে কেঁপেছে ক্রোয়েশিয়া। ভূমিকম্প প্রবণ দেশ হলেও এতো বড় মাপের কম্পন এর আগে কখনও হয়নি এই দেশে। ১৯৯০ সালে একবার বড় ভূমিকম্প হয়েছিল। তারপরে আর তেমন ভূমিকম্প দেখা যায়নি এই ছোট্ট দেশটিতে।-কোলকাতা২৪