পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী গ্রেফতার

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী গ্রেফতার

খাওয়াজা আসিফ

হিসাব বহির্ভূত সম্পত্তির অভিযোগ উঠেছে পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাওয়াজা আসিফের বিরুদ্ধে। এ ঘটনায় মঙ্গলবার পাকিস্তানের দুর্নীতি দমন শাখার পুলিশ তাকে গ্রেফতার করেছে। ১৯৯১ সালে প্রথমবার তিনি মন্ত্রীত্ব পান। নওয়াজ শরিফ সরকার থাকাকালীন তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। বর্তমানে খাওয়াজা আসিফ দেশের অন্যতম বিরোধী দলীয় নেতা।

তবে বিরোধী দল বলছে, রাজনৈতিক কারণে তাকে গ্রেফতার করা হয়েছে। খাওয়াজা আসিফকে গ্রেফতারের বিষয় নিয়ে টুইট করেছেন খোদ নওয়াজ শরিফ। তার অভিযোগ ইমরান খানের সরকার বিরোধীদের বিরুদ্ধে দমনমূলক আচরণ করছেন। সাবেক ওই মন্ত্রীর নিঃশর্ত মুক্তি চেয়েছেন তিনি।

মঙ্গলবার দলীয় কার্যালয়ের একটি বৈঠকে যোগ দিয়েছিলেন আসিফ। সেখান থেকে বের হওয়ার পর তাকে গ্রেফতার করে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) অফিসাররা। তার বিরুদ্ধে অভিযোগ, রোজগারের সাথে তার সম্পত্তির সামঞ্জস্য নেই। তিনি তার সম্পত্তির উৎস সম্পর্কে হিসাব দিতে না পারায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এনএবি-এর বক্তব্য, ১৯৯১ সালে আসিফের মোট সম্পত্তি ছিল পাঁচ দশমিক এক মিলিয়ন পাকিস্তানি রুপি। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ২২১ মিলিয়ন পাকিস্তানি রুপি। খাওয়াজা আসিফ এর আগে দাবি করেছিলেন, আরব আমিরাতের একটি সংস্থায় তিনি কাজ করতেন। সেখান থেকে এই পরিমাণ সম্পত্তি হয়েছে তার। কিন্তু এনএবির বক্তব্য, যে সময় তিনি আরব আমিরাতে কাজ করতেন বলে দাবি করছেন, ওই সময় তিনি দেশে ছিলেন। তিনি ওই কোম্পানির জাল কাগজ করেছেন বলে অভিযোগ উঠেছে।

বিরোধী দল অবশ্য গোটা বিষয়টিকে চক্রান্ত বলে মনে করছে। খাওয়াজা আসিফকে গ্রেফতার করায় ইমরানের ওপর বিরোধীদের চাপ আরো বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : ডয়েচে ভেলে