পলাতক আসামির বক্তব্য গণমাধ্যমে প্রচারে হাইকোর্টের নিষেধাজ্ঞা

পলাতক আসামির বক্তব্য গণমাধ্যমে প্রচারে হাইকোর্টের নিষেধাজ্ঞা

ফাইল ফটো

অর্থ পাচারের অভিযোগে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারসহ (পি কে হালদার) আইনের দৃষ্টিতে পলাতক ও দণ্ডিত আসামির বক্তব্য গণমাধ্যমে প্রচারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৩০ ডিসেম্বর) দুর্নীতি দমন কমিশনের (দুদক)এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

গত সোমবার একাত্তর টিভির ১০টার সংবাদে এবং সাড়ে ১১টায় একাত্তর জার্নালে পিকে হালদারকে অতিথি করে তার বক্তব্য প্রচার করা হয়। পলাতক আসামির বক্তব্য প্রচার আদালত অবমাননাকর উল্লেখ করে হাইকোর্টে আবেদন করেন দুদক আইনজীবী খুরশীদ আলম খান। শুনানি নিয়ে হাইকোর্ট এ আদেশ দেয়।

আদালত বলেন, বাক স্বাধীনতার নামে এ ধরনের পলাতক ও দণ্ডিত আসামিদের বক্তব্য টিভি নিউজ ও টকশোতে প্রচারের বিষয়টি আমরা অনুমোদন দেব না। কারণ এতে জনগণের কাছে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। সেজন্য একাত্তর টিভিসহ সব টিভি ও প্রিন্ট মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবে পলাতক আসামিদের বক্তব্য প্রচারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হলো।

একইসঙ্গে সোমবার একাত্তর টিভিতে গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামি পিকে হালদারের বক্তব্য সংবলিত নিউজ ও টিভি টকশোর ভিডিও ক্লিপ ১০ জানুয়ারির মধ্যে হাইকোর্টে সরবরাহ করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।