প্রশাসনের আশ্বাসে সোমবার পর্যন্ত পাবনার পরিবহণ ধর্মঘট স্থগিত

প্রশাসনের আশ্বাসে সোমবার পর্যন্ত পাবনার পরিবহণ ধর্মঘট স্থগিত

ফাইল ছবি

বৃহস্পতিবার ভোর ৬টা থেকে পাবনা জেলার সকল রুটে ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট স্থগিত করেছে মালিক শ্রমিক ঐক্য পরিষদ। পাবনা জেলা প্রশাসন এবং শাহজাদপুর উপজেলা প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আগামী সোমবার সন্ধ্যা পর্যন্ত এই ধর্মঘট স্থগিত করা হয়।

পাবনা জেলা মোটর মালিক গ্রুপ সভাপতি হাবিবুর রহমান হাবিব বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় এ বিষয়ের সত্যতা নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার বিকেল ৫টায় বেড়া উপজেলার নির্বাহী কার্যালয়ের সভাকক্ষে পাবনার বাস, ট্রাক, কোচ, মিনিবাস মালিক শ্রমিক নেতৃবৃন্দ, পাবনার জেলা প্রশাসক ও সিরাজগঞ্জের শাহজাদপুরের ইউএনও এবং শাহজাদপুরের শ্রমিকনেতাদের উপস্থিতিতে বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু শাহজাদপুরের মালিকরা সভায় উপস্থিত না হওয়ায় জেলা প্রশাসকের অনুরোধে তারা আগামী সোমবার পর্যন্ত অনির্দিষ্টকালের ডাকা পরিবহন ধর্মঘট স্থগিত করেন।

হাবিবুর রহমান হাবিব আরও জানান, সিরাজগঞ্জের শাহজাদপুরের মালিক শ্রমিকরা দীর্ঘদিন ধরে কোন কারণ ছাড়াই পাবনার কোচ ও বাস ড্রাইভারদের কছে জোরপুর্বক চাঁদা আদায়, মারধর করে আসছে। এ ছাড়া শাহজাদপুরের উপর দিয়ে বাস ট্রাক চলাচলে ঐখানকার মালিক শ্রমিকরা প্রায়ই বাধা সৃষ্টি করে। পাবনার মালিক শ্রমিকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার বার প্রতিকার চেয়েও কোন ফল পায়নি। আমরা এর সুষ্ঠু ও স্থায়ী সমাধান চাই। ৭২ ঘন্টার মধ্যে ছয় দফা দাবী না মানায় আজ ভোর ৬টা থেকে পাবনা জেলার সকল রুটে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ করতে বাধ্য হয়েছি। তবে পাবনা জেলা প্রশাসন ও শাহজাদপুর উপজেলা প্রশাসনের অনুরোধে আমরা সভায় যোগ দেই। কিন্তু সেই সভায় শাহজাদপুরের মালিক সমিতির নেতৃবৃন্দ আসেনি। ফলে কোন সিদ্ধান্ত ছাড়াই সভা শেষ হয়।

তিনি জানান, পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ এবং শাহজাদপুর উপজেলা প্রশাসনের অনুরোধে আগামী সোমবার সন্ধ্যা পর্যন্ত আমরা ধর্মঘট স্থগিত করেছি। আগামী সোমবার বিকেলে একই স্থানে পাবনা সিরাজগঞ্জ জেলার জেলা প্রশাসক এবং মোটর মালিক শ্রমিকদের সঙ্গে আরেকটি বৈঠক হবে সেই বৈঠকে ফলপ্রসু সিদ্ধান্ত না হলে আমরা পরদিন থেকে আবার জেলার সকল রুটে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করবো।

পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, ফলপ্রসু বৈঠক হয়েছে। আগামী সোমবার পর্যন্ত মালিকরা ধর্মঘট স্থগিত করেছে। সোমবার বিকেলে সিরাজগঞ্জ এবং পাবনার মালিক ও শ্রমিকদের সঙ্গে আরেকটি বৈঠক করে আলাপ আলোচনার মাধ্যমে বিষয়টির সুষ্ঠ সমাধান হবে বলে তিনি জানান।