উইজডেনের সেরা টেস্ট একাদশে মুশফিক

উইজডেনের সেরা টেস্ট একাদশে মুশফিক

ছবি : সংগৃহীত

জনপ্রিয় ক্রিকেট সাময়িকী উইজডেনের সেরা টেস্ট একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশ দলের অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম। কিশোর বয়সে টেস্ট অভিষেক হওয়ার পর দীর্ঘদিন অবদান রাখা ক্রিকেটারদের নিয়ে এই তালিকা করা হয়েছে। নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে তালিকা প্রকাশ করেছে উইজডেন।

এই একাদশে অধিনায়ক হিসেবে আছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইমরান খান। আরো আছেন ভারতীয় ব্যাটিং গ্রেট শচিন টেন্ডুলকার, ওয়াসিম আকরাম ও অনিল কুম্বলের মতো কিংবদন্তী ক্রিকেটাররা।

মুশফিকের ব্যাপারে উইজডেন লিখেছে, '৩৩ বছর বয়সেও দারুণ মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতায় দেশের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে স্থান পেয়েছেন। ছোটোখাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে।'

কিংবদন্তির সাথে এই একাদশে স্থান পেয়ে উচ্ছ্বসিত মুশফিক নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘এত কিংবদন্তির দলের অংশ হতে পারা দারুণ অনুভূতি। উইজডেনের কিশোর টেস্ট একাদশের অংশ হয়ে সত্যিই সম্মানিত বোধ করছি।’

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে বাংলাদেশের জার্সিতে টেস্ট অভিষেক হয় মুশফিকের। সাদা পোশাকে ৭০ ম্যাচে এখন পর্যন্ত ৩৬.৪৭ গড়ে ৪৪১৩ রান করেছেন তিনি। এর মধ্যে আছে সাতটি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরি। এই ফরম্যাটে তার সর্বোচ্চ রান অপরাজিত ২১৯।

উইজডেনের একাদশ :

উইজডেনের সেরা কিশোর একাদশ : ইমরান খান (অধিনায়ক), শচিন টেন্ডুলকার, নিল হার্ভে, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।