হাই প্রোটিন খাবার শরীরের জন্য কতটা ক্ষাতিকর

হাই প্রোটিন খাবার শরীরের জন্য কতটা ক্ষাতিকর

ছবি: সংগৃহীত

প্রোটিন আমাদের দেহের ক্ষতিগ্রস্থ অংশ পুনরুদ্ধারে কাজ করে। এটি মস্তিষ্কের হাইপোথ্যালামাসের জন্যও দারুণ উপকারী, যা আমাদের মস্তিষ্কের স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে কাজ করে। তবে নিয়মিত উচ্চ প্রোটিন খাবারে কিছু অসুবিধাও রয়েছে। সুতরাং, যারা প্রোটিন ডায়েট করেন তাদের জেনে রাখা উচিত আপনার প্রতিদিন শরীরের কত প্রোটিন প্রয়োজন। জেনে নেওয়া যাক, উচ্চ প্রোটিন ডায়েট কীভাবে আমাদের দেহের জন্য খুব ক্ষতিকারক হয়ে উঠতে পারে।

হাড়ের ব্যাধি – ২০১৩ সালে লাউনিস ডেলিমারিসের নেতৃত্বে একটি সমীক্ষা থেকে জানা যায়, উচ্চ প্রোটিনযুক্ত খাবার অতিরিক্ত গ্রহণ আমাদের হাড়ের পক্ষে বিপজ্জনক। মাংস বা পুষ্টির পরিপূরক থেকে প্রোটিন গ্রহণকারীদের আরও সতর্ক হওয়া দরকার।উচ্চ প্রোটিনযুক্ত খাবার শরীরে উত্পন্ন ‘ক্যালসিয়াম হ্রাস’ এর সমস্যা তৈরি করে। এটি আমাদের হাড়ের জন্য বিপজ্জনক হতে পারে।

হৃদরোগের ঝুঁকি- উচ্চ প্রোটিনযুক্ত খাবার অতিরিক্ত গ্রহণ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। তবে মাছ, হাঁস-মুরগি এবং কম চর্বিযুক্ত খাদ্যের জেরে এমন রোগ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

কিডনির সমস্যা- অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে উচ্চ প্রোটিনযুক্ত খাদ্যের কারণে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বেড়ে যায়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি রিপোর্টে বলা হয়েছে, দেহে ইউরিক অ্যাসিডের মাত্রাও বাড়িয়ে তোলে। তাই যারা কিডনির সমস্যায় ভুগছেন, তাঁদের উদ্ভিদ-ভিত্তিক খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

মুখের গন্ধ- অতিরিক্ত পরিমাণে প্রোটিন গ্রহণের কারণে মুখের গন্ধের সমস্যাও বাড়তে পারে। উচ্চ প্রোটিনযুক্ত খাবারের কারণে আমাদের দেহ কেটোসিস নামক বিপাকীয় অবস্থায় চলে যায়, যেখানে নির্দিষ্ট কিছু রাসায়নিক পদার্থ বের হয় যা মুখের দুর্গন্ধের একটি বড় কারণ।-কোলকাতা২৪