সরকারি ৬টি চিনিকলে আবারো আখমাড়াই শুরু

সরকারি ৬টি চিনিকলে আবারো আখমাড়াই শুরু

ছবি : সংগৃহীত

সরকারি ৬টি চিনিকলে আবারো আখমাড়াই শুরু হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে আখমাড়াই স্থগিত রাখার পর এই ৬টি চিনিকলের ক্যাচমেন্ট এরিয়ায় উৎপাদিত আখ চাষিরা সরকারের নিকট বিক্রয় করছে। বর্তমানে আখ মাড়াই কার্যক্রম চলমান থাকায় ক্রয়কৃত এসব আখ নিকটবর্তী চিনিকলে সরবরাহ করা হচ্ছে।

সোমবার বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) সার্বিক বিষয় পর্যালোচনা সংক্রান্ত এক ভার্চ্যূয়াল আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার,সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যগণ,প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বিএসএফআইসি’র চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান অপু, সাবেক চেয়ারম্যান সনৎ কুমার সাহা, সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের প্রতিনিধি এবং বিএসএফআইসি’র আওতাধীন চিনিকলগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা এ সভায় অংশগ্রহণ করেন। শিল্প সচিব কে এম আলী আজম এ সভা সঞ্চালনা করেন।

শিল্পমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো লাভজনক করতে বহুমুখী পণ্য উৎপাদনের বিষয়টি সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে চিনিকলগুলোর উৎপাদনশীলতা বাড়াতে বিদেশি বিনিয়োগের প্রস্তাব বিবেচনাধীন রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় চিনি কলগুলোর যে আধুনিকায়ন হচ্ছে, সে-ধারাকে সমন্বিত রাখতে তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। এছাড়াও শিল্পমন্ত্রী, আখ ক্রয় ও সরবরাহ কার্যক্রম সুষ্ঠুভাবে দ্রুততর করার জন্য চিনিকলগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের নির্দেশনা প্রদান করেন।

শিল্প প্রতিমন্ত্রী যোগ্য ও দক্ষ কর্মকর্তাকে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেবার ওপর গুরুত আরোপ করে বলেন, আখ ক্রয় যাতে সঠিকভাবে হয়, সেটি নিশ্চিত করতে হবে। তিনি রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর আর্থিক পরিস্থিতি নিরুপনের জন্য অডিট করার নির্দেশনা দিয়ে বলেন, আর্থিক অনিয়মের সাথে কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতিমন্ত্রী এসময় স্বাস্থ্যসম্মত দেশীয় আখের চিনি ব্যবহারের জন্য ভোক্তাদের প্রতি আহবান জানান।

সভায় জানানো হয়, আখ মাড়াই স্থগিত থাকা চিনিকলগুলোতে শান্তিপূর্ণ পরিবেশে আখ ক্রয় করা হচ্ছে। চিনিকলগুলোতে কর্মরত শ্রমিকদের বকেয়া বেতন শিগগিরই পরিশোধ করা হবে। এছাড়াও জানানো হয়, চিনিকলগুলোতে আখ থেকে চিনি উৎপাদনে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। ভার্চ্যূয়াল আলোচনা সভায় ব্যবস্থাপনা পরিচালকরা চিনিকলগুলোর আখ মাড়াই কার্যক্রমের সর্বশেষ পরিস্থিতি উপস্থাপন করেন। এসময় আখচাষিদের নিকট হতে আরও দ্রুত আখ ক্রয় ও চিনি উৎপাদনের রিকভারি রেট ৮ (আট) শতাংশে রাখার তাগিদ দেয়া হয়।

সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, আখ থেকে চিনি উৎপাদন কম হওয়ায় লোকসান সত্ত্বেও কৃষকদের কথা চিন্ত করে চিনিকলগুলোর উৎপাদন কার্যক্রম চালু রাখা হচ্ছে। সংশ্লিষ্ট সকলের কাছ থেকে সহযোগীতা পাওয়ায় আখ চাষিরাও উপকৃত হচ্ছে। সভায় এগ্রো প্রসেসিং ইন্ডাস্ট্রিজ স্থাপনসহ নতুন কৃষিজ পণ্য উৎপাদনের মাধ্যমে বিএসএফআইসি’র সম্পদকে কাজে লাগানোর পরামর্শও দেন তিনি।শিল্প সচিব বলেন, চিনিকলগুলোর উৎপাদন কার্যক্রমে অবশ্যই ইতিবাচক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। এজন্য সার্বিক সহযোগিতা নিয়ে দক্ষতার সাথে চিনি উৎপাদন কার্যক্রম পরিচালনা করতে হবে।

সূত্র : বাসস