জর্জিয়ায় সিনেটের ভোট গ্রহণ সম্পন্ন

জর্জিয়ায় সিনেটের ভোট গ্রহণ সম্পন্ন

ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় সিনেটের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
জর্জিয়ার কর্মকর্তারা বলছেন, ফলাফলের জন্য বুধবার কিংবা তারপর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।
জাতীয় নির্বাচনের ৯ সপ্তাহ পর অনুষ্ঠিত এ সিনেট নির্বাচন বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে এবং বিশ্বের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

কারণ এ নির্বাচন উভয় দলের জন্য গুরুত্বপূর্ণ। নির্বাচনে জর্জিয়ার সিনেট আসন দুটি ডেমোক্রেট দল দখল করতে পারলে সিনেটে রিপাবলিকান দলের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখা সম্ভব হবে না। আর ডেমোক্রেটরা জিতলে উভয়ের আসন সংখ্যা সমান হবে। সিনেটের ১০০ আসনের মধ্যে বিপাবলিকানদের বর্তমানে ৫০টি আসন রয়েছে।

উল্লেখ্য, জর্জিয়ায় গত ২০ বছরে ডেমোক্রেট দল থেকে কোনো সিনেটর নির্বাচিত হয়নি। কিন্তু ডেমোক্রেট দল থেকে জন ওসোফ (৩৩) ও পাস্তর রাফায়েল ওয়ারনক (৫১) যদি নির্বাচিত হয় তাহলে সিনেটের নিয়ন্ত্রণ চলে যাবে ডেমোক্রেটদের হাতে।

আর রিপাবলিকানদের দুটি আসনের অন্তত একটিতে জিতলেই তারা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারবে। তবে জর্জিয়া রিপাবলিকানদের শক্ত ঘাঁটি হলেও এবার প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন এ রাজ্যে ট্রাম্পকে প্রায় ১২ হাজার ভোটে হারিয়েছেন।

এ দিকে হোয়াইট হাউস জয়ী জো বাইডেনের বিজয়কে প্রত্যয়ন দিতে বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশন বসতে যাচ্ছে। এতে নেতৃত্ব দেবেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

সূত্র : বাসস