কাশ্মিরে গণভোটের দাবি মানবাধিকারকর্মীদের

কাশ্মিরে গণভোটের দাবি মানবাধিকারকর্মীদের

ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গণভোট অনুষ্ঠানের দাবিতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে মানবাধিকারকর্মীরা সমাবেশ করেছেন। ১৯৪৮ সালের ২০ জানুয়ারি জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে কাশ্মিরি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার রক্ষার লক্ষে ওই প্রস্তাব পাস করা হয়।

গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত সমাবেশ থেকে মানবাধিকারকর্মীরা জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন যে, ওই পরিষদে পাস হওয়া প্রস্তাবের আলোকে কাশ্মিরে গণভোট আয়োজনের ব্যবস্থা করতে হবে যাতে কাশ্মিরের জনগণ ভারতের সাথে থাকবে নাকি পাকিস্তানের সাথে মিশে যাবে এ বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে পারেন।

এ সময় মানবাধিকারকর্মীরা কাশ্মিরের স্বাধীনতার পক্ষে স্লোগান দেন এবং ভারতের পক্ষ থেকে কাশ্মিরি জনগণের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বিবেচনায় নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

১৯৪৮ সালের জানুয়ারি মাসে নিরাপত্তা পরিষদে গণভোট অনুষ্ঠানের প্রস্তাব পাস হওয়ার পর ১৯৪৯ সালের ৫ জানুয়ারি ভারত ও পাকিস্তান বিষয়ক জাতিসঙ্ঘ কমিশন একটি প্রস্তাব পাস করে যাতে কাশ্মির উপত্যকায় জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের কথা বলা হয়েছে।
সূত্র : পার্সটুডে