ফের পেছাল বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই শুনানী

ফের পেছাল বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই শুনানী

ফাইল ফটো

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদন ছাড়া বীর মুক্তিযোদ্ধাদের প্রকাশিত বেসামরিক গেজেট যাচাই-বাছাইয়ের দিন ফের পরিবর্তন করা হয়েছে। যাচাই-বাছাইয়ের কাজ আগামী ৯ জানুয়ারির পরিবর্তে ৩০ জানুয়ারি হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। বুধবার এক বিজ্ঞপ্তিতে তারিখ পরিবর্তনের তথ্য জানানো হয়েছে।

এর আগে যাচাই-বাছাইয়ের কাজ ১৯ ডিসেম্বর হওয়ার কথা ছিল, কিন্তু সেই তারিখ পরিবর্তন করে ৯ জানুয়ারি করা হয়। প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের অংশ হিসেবে এই যাচাই-বাছাই করা হচ্ছে। গত ৩ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৭১তম সভায় যাচাই-বাছাইয়ের এ সিদ্ধান্ত নেয়া হয়।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২ এর ধারা ৭(ঝ) ব্যত্যয় ঘটিয়ে জামুকা'র সুপারিশবিহীন শুধু বেসামরিক গেজেট নিয়মিতকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের এ উদ্যোগ নেয় সরকার।

জামুকা’র ৭১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী বেসামরিক গেজেট নিয়মিতকরণের লক্ষ্যে যাচাইযোগ্য বীর মুক্তিযোদ্ধাদের আগামী ৩০ জানুয়ারি সকাল ১০ টায় স্ব স্ব উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে/মহানগরের ক্ষেত্রে জেলা প্রশাসকের কার্যালয়ে সাক্ষ্য এবং তথ্য-উপাত্তসহ উপস্থিত থাকতে বলা হয়েছে।

বিস্তারিত তথ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.molwa.gov.bd) এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ওয়েবসাইটে www.jamuka.gov.bd) পাওয়া যাবে।