ক্যাপিটল ভবন হামলা : নিহত ৪, আটক ৫২

ক্যাপিটল ভবন হামলা : নিহত ৪, আটক ৫২

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে দেশটির আইনসভা ক্যাপিটল ভবনে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের বুধবারের তাণ্ডবের জেরে এ পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সহিংসতার ঘটনায় এ পর্যন্ত মোট ৫২ জনকে আটক করেছে পুলিশ। ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার ও পুলিশ প্রধান রবার্ট কনটি এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে তারা বলেন, ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব চালানোর সময়ে গুলিবিদ্ধ হয়ে নিহত নারী অধিবেশন চলার সময় আইনসভায় জোর করে প্রবেশ করা একটি দলের সাথে ছিলেন। পরে তাণ্ডব নিয়ন্ত্রণ করতে আসা সাধারণ পোশাকের পুলিশের সাথে তাদের সংঘর্ষ হলে এক পুলিশ সদস্য গুলি করেন। এতে ওই নারী গুলিবিদ্ধ হন। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

অন্যদিকে ক্যাপিটল ভবনে সংঘর্ষের সময় আরো তিনটি মৃত্যুর ঘটনার খবর সংবাদ সম্মেলনে জানানো হয়।

পুলিশ প্রধান রবার্ট কনটি সংবাদ সম্মেলনে বলেন, এক নারী ও দুই পুরুষকে ভিন্ন ভিন্ন জরুরি চিকিৎসাসেবার জন্য হাসপাতালে আনার পর তাদের মৃত্যু হয়েছে। তবে তাদের সাথে ক্যাপিটল ভবনের সহিংসতার যোগসূত্র তিনি নিশ্চিত করেননি।

রবার্ট কনটি আরো জানান, সহিংসতার ঘটনায় মোট ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ২৬ জনকে ক্যাপিটল ভবন থেকে গ্রেফতার করা হয়েছে।

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন নির্বাচিত হন। এই নির্বাচনে প্রতারণা করে তাকে হারানো হয়েছে বলে অভিযোগ করে আসছেন ট্রাম্প।

বুধবার মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় সিনেটের উপনির্বাচনে ডেমোক্রেটদের জয়ের পরিপ্রেক্ষিতে ট্রাম্প তার সমর্থকদের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন আইন পরিষদ ক্যাপিটল ভবনে জমা হওয়ার আহ্বান জানান। এর পরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হলে তাণ্ডব চালায়।
সূত্র : বিবিসি, সিএনএন, আলজাজিরা