টুইটারের পর ফেসবুকেও ব্লক ট্রাম্প, ভিডিও সরিয়ে নিল ইউটিউব

টুইটারের পর ফেসবুকেও ব্লক ট্রাম্প, ভিডিও সরিয়ে নিল ইউটিউব

ফাইল ছবি।

টুইটারের পর এবার ফেসবুকেও ব্লক করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একাউন্ট। বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগের দুই মাধ্যমেই তাকে ব্লক করা হয়েছে।

বৃহস্পতিবার টুইটার এক বিবৃতিতে জানায়, তারা বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের একাউন্ট ১২ ঘণ্টার জন্য ব্লক করেছে। ট্রাম্পের টুইটার একাউন্ট থেকে তিনটি টুইট সরিয়ে তারা জানায়, এই টুইটগুলো যদি মুছে দেয়া না হয়, তবে একাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে।

পরে ফেসবুকও ডোনাল্ড ট্রাম্পের একাউন্ট নীতিমালা ভঙ্গের পরিপ্রেক্ষিতে তার একাউন্ট ২৪ ঘণ্টার জন্য ব্লক করার ঘোষণা দেয়।

ফেসবুক ও ইন্সটাগ্রাম থেকে একটি ভিডিও সরিয়ে নেয়া হয়েছে, যেখানে ট্রাম্পকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতারণার অভিযোগ করে উত্তেজিত বক্তব্য রাখতে দেখা যায়।

টেক জায়ান্ট গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব থেকে একই ভিডিও সরিয়ে নেয়া হয়। তবে ইউটিউব ট্রাম্পের একাউন্টের বিরুদ্ধে তাৎক্ষণিক কোনো পদক্ষেপ নেয়নি।

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন নির্বাচিত হন। এই নির্বাচনে প্রতারণা করে তাকে হারানো হয়েছে বলে অভিযোগ করে আসছেন ট্রাম্প।

বুধবার মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় সিনেটের উপনির্বাচনে ডেমোক্রেটদের জয়ের পরিপ্রেক্ষিতে ট্রাম্প তার সমর্থকদের ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হলে জমা হওয়ার আহ্বান জানান। এর পরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হলে তাণ্ডব চালায়।
সূত্র : রয়টার্স