মার্কিন কংগ্রেসে অনুমোদন, ২০ জানুয়ারি শপথ নিচ্ছেন বাইডেন

মার্কিন কংগ্রেসে অনুমোদন, ২০ জানুয়ারি শপথ নিচ্ছেন বাইডেন

জো বাইডেন

মার্কিন কংগ্রেসে সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভের যৌথ অধিবেশনে যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের জয়কে অনুমোদন করা হয়েছে। এই অনুমোদনের পরিপ্রেক্ষিতে আগামী ২০ জানুয়ারি শপথ নিবেন তিনি।

সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভের যৌথ এই অধিবেশনে ইলেক্টরাল কলেজের ভোট গণনায় জো বাইডেন ও কমলা হ্যারিস ৩০৬ ভোট পান। অপরদিকে ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্স পান ২৩২ ভোট।

অধিবেশন চলা কালে মার্কিন যুক্তরাষ্ট্রের আরিজোনা ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে রিপাবলিকান পার্টির আপত্তি সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভ উভয় কক্ষেই সংখ্যাগরিষ্ঠ ভোটে বাতিল হয়ে যায়।

এর আগে বুধবার জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনে ক্যাপিটল ভবনে মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টিটিভ ও সিনেটের যৌথ অধিবেশন শুরু হলে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক অধিবেশন কক্ষে ঢুকে পড়ে। ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে অধিবেশন স্থগিত করা হয়। ক্যাপিটল ভবন থেকে ট্রাম্প সমর্থকদের সরে যাওয়ার পর পরিস্থিতি শান্ত হলে অধিবেশন আবার শুরু হয়।

২০২০ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন নির্বাচিত হন। এই নির্বাচনে প্রতারণা করে তাকে হারানো হয়েছে বলে অভিযোগ করে আসছিলেন ট্রাম্প।

বুধবার মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় সিনেটের উপনির্বাচনে ডেমোক্রেটদের জয়ের পরিপ্রেক্ষিতে ট্রাম্প তার সমর্থকদের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন আইন পরিষদ ক্যাপিটল ভবনে জমা হওয়ার আহ্বান জানান। এর পরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হলে তাণ্ডব চালায়।

সূত্র : সিএনএন