প্রধানমন্ত্রীর উপহার ‘স্বপ্নের নীড়’ পাওয়ার অপেক্ষায় বেড়া-সাঁথিয়ার হতদরিদ্র ৩৯২ পরিবার

প্রধানমন্ত্রীর উপহার ‘স্বপ্নের নীড়’ পাওয়ার অপেক্ষায় বেড়া-সাঁথিয়ার হতদরিদ্র ৩৯২ পরিবার

ছবি: পাবনা প্রতিনিধি

‘মুজিববর্ষের অঙ্গীকার, গৃহহীন থাকবে না একটি পরিবার’ এই স্লোগান বাস্তবায়নে সারা দেশের ন্যায় পাবনা জেলায় হতদরিদ্র গৃহহীন মানুষদের জন্য সরকারী ব্যবস্থাপনায় তৈরি হচ্ছে সুন্দর সাজানো এক একটি ‘স্বপ্নের নীড়’।

পাবনার জেলা প্রশাসক মোঃ কবীর মাহমুদ  জেলার বিভিন্ন উপজেলায় দরিদ্র মানুষদের জন্য ঘর তৈরি কার্যক্রম ও অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করছেন এবং সুবিধাভোগীদের সাথে মতবিনিময় করছেন। তিনি বলেন, গৃহহীন মানুষগুলো প্রধানমন্ত্রীর উদ্যোগে স্থায়ীভাবে বসবাস করার জন্য একটি করে ঘর পাচ্ছেন, এটাই হবে মুজিববর্ষের সেরা উপহার।

পাবনার বেড়া ও সাঁথিয়া উপজেলায় ৩৯২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। এসব পরিবারের জন্য ঘর নির্মাণের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। জেলা প্রশাসক বলেন, ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সেজন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করা হচ্ছে।

এদিকে বেড়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বেড়া উপজেলার চাকলা, জাতসাখিনী, রুপপুর ইউনিয়নে তৈরি হওয়া এসব বাড়িতে ২০টি গৃহহীন পরিবারের মুখে হাসি ফুটবে। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত দু’কক্ষের সেমিপাকা প্রতিটি ঘরের জন্য ১ লাখ ৭১ হাজার টাকা খরচ ধরে এর নির্মাণ কাজ প্রায় শেষের দিকে।

এছাড়াও সাঁথিয়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, সাঁথিয়া উপজেলার দশটি ইউনিয়নে ৩৭২ টি পরিবার পাবে দু’শতক জমিসহ সেমি পাকা ঘর। চলতি মাসের ১৫ তারিখের মধ্যে গৃহহীনদের মধ্যে বিনামূল্যে দূর্যোগ সহনীয় ঘর ও দু’শতক জমি বরাদ্দ দেয়া হবে।

নির্মাণাধীন ঘরগুলো সার্বিকভাবে তদারকি করছেন দু’উপজেলা নির্বাহী কর্মকর্তা। তাদেরকে সহযোগিতা করছেন সহকারী কমিশনার (ভূমি) ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা। বেড়া ও সাঁথিয়া উপজেলায় ৩৯২ টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। ইতিমধ্যে ২০ টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

বেড়া ও সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী ও এস এম জামাল আহমেদ জানান, ‘সরকার কর্তৃক প্রদেয় এ প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হওয়ার পথে। প্রকৃত ভূমিহীন ও গৃহহীনরাই এ ঘরগুলো পাবেন। ঘর বরাদ্দে যেন কোন ধরণের অনৈতিক ও সুযোগ-সুবিধা না নিতে পারে সে জন্য সঠিকভাবে তদারকি করা হচ্ছে। এর ফলে পরিবারগুলো পাবে সামাজিক মর্যাদা ও নতুন ঠিকানা।’

 নির্মাণ কাজ পরিদর্শনকালে বেড়া ও সাঁথিয়া উপজেলাসমূহের নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকী ও এসএম জামাল আহমেদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধ এবং সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন।