হামলাকারীদের ‘দেশপ্রেমিক’ আখ্যা দিয়ে ইভাঙ্কার টুইট

হামলাকারীদের ‘দেশপ্রেমিক’ আখ্যা দিয়ে ইভাঙ্কার টুইট

ইভাঙ্কা ট্রাম্পের এই টুইট ঘিরেই বিতর্ক। ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ক্যাপিটল বিল্ডিংয়ে হামলাকারীদের ‘আমেরিকার দেশপ্রেমিক’ আখ্যা দিলেন ইভাঙ্কা ট্রাম্প। বুধবার (৬ জানুয়ারি) ওয়াশিংটন ডিসিতে ওই হামলার ঘটনায় টুইট করে হামলাকারীদের পাশে দাঁড়িয়ে তাঁদের ‘শান্ত হওয়ার’ পরামর্শ দিয়েছেন ট্রাম্প-কন্যা। ইভাঙ্কার টুইট ঘিরে বিতর্ক শুরু হয়। শেষ পর্যন্ত ওই টুইট সরিয়ে দিতে বাধ্য হন তিনি।

টুইটে ইভাঙ্কা লেখেন, ‘আমেরিকার দেশপ্রেমিকরা— নিরাপত্তা ভঙ্গ করা অথবা দেশের আইনের প্রতি অসম্মান প্রদর্শন মেনে নেওয়া হবে না। এই হিংসা বন্ধ হওয়া দরকার। দয়া করে আপনারা শান্ত হন’। ইভাঙ্কার এই টুইট নিয়ে তোলপাড় শুরু হয়ে যায়। শুরু হয় নিন্দাও। দ্রুত ওই টুইট সরিয়ে দিলেও তার স্ক্রিনশট ছড়িয়ে পড়ে সোস্যাল মিডিয়ায়। সিএনএন-এর এক সাংবাদিক ইভাঙ্কার ওই টুইটটির স্ক্রিনশট পোস্ট করেন। সেই সঙ্গে তাঁর প্রশ্ন, ‘ব্যাখ্যা দিন, কেন আপনি এদের দেশপ্রেমিক বলছেন’? ইভাঙ্কা অবশ্য পাল্টা সুরে বলেন, ‘না, শান্তিপূর্ণ প্রতিবাদই দেশপ্রেমের পরিচয়। হিংসা মেনে নেওয়া যায় না এবং এর তীব্র নিন্দা করা উচিত’।

আমেরিকার কংগ্রেসের যৌথ অধিবেশনে জো বাইডেনকে চূড়ান্ত জয়ের ক্ষেত্রে বাধা দিতে ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। আমেরিকার বুকে ওই ঘটনাকে ঘিরে গোটা দুনিয়া জুড়ে তোলপাড় শুরু হয়েছে। নির্বাচনে কারচুপির ভুয়া অভিযোগ তোলার দায়ে ইতিমধ্যেই ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্ট সাময়িক ভাবে ব্লক করা হয়েছে। হিংসার ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৫২ জনকে।