হঠাৎ ‘ব্ল্যাক আউটে’ পাকিস্তান

হঠাৎ ‘ব্ল্যাক আউটে’ পাকিস্তান

ছবি : সংগৃহীত

বড় মাপের এক বিদ্যুৎ বিপর্যয়ে হঠাৎ করে রাজধানী সহ পাকিস্তানের প্রায় ১১৪টি শহর অন্ধকারে ডুবে যায়। কর্তৃপক্ষ ও স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, শনিবার মধ্যরাতে পাকিস্তানের প্রধান বিদ্যুৎ সরবরাহ লাইন বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় অন্ধকারে ডুবে যায় দেশটি।

গত কয়েক বছরের মধ্যে ভয়াবহ এ বিদ্যুৎ বিপর্যয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, বাণিজ্যিক রাজধানী করাচি, লাহোর, রাওয়ালপিণ্ডি, মুলতান, ফয়সালাবাদ, হায়দারাবাদ ও এমনকি পাকিস্তান শাসিত কাশ্মির সহ প্রায় গোটা দেশ আক্রান্ত হয়।

বিপর্যয়ের কয়েক ঘণ্টা পর জ্বালানিমন্ত্রী ওমর আইয়ুব টুইটারে জানান, ইসলামাবাদ থেকে শুরু করে ধাপে ধাপে শহরগুলোতে বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধার করা হবে। তবে পাকিস্তানের অধিকাংশ শহর এখনো বিদ্যুৎহীন।

বিদ্যুৎ বিপর্যয়ের বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে পাকিস্তানের পানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, সরবরাহ মাত্রা ‘হঠাৎ করে’ ৫০ থেকে শূন্যে নেমে আসায় দেশব্যাপী এ বিপর্যয় দেখা দেয়। সরবরাহ মাত্রা হঠাৎ নেমে যাওয়ার কারণ এখনো জানা যায়নি বলে জানান তিনি।

স্থানীয় গণমাধ্যমের খবর থেকে জানা যায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বাসভবন, সুপ্রিম কোর্ট, বিমানবন্দর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ভবন ও প্রতিষ্ঠানগুলোও বিদ্যুৎহীন হয়ে পড়ে। ফলে সেগুলোতে জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়।

পানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় সম্প্রচারক এআরওয়াই নিউজ জানায়, বিদ্যুৎ সরবরাহ ঠিক হতে কয়েক ঘণ্টা লেগে যাবে। উত্তর-পূর্ব সাহিওয়াল জেলার ১৩২০ মেগাওয়াটের কয়লা বিদ্যুৎ কেন্দ্রের ত্রুটির ফলে এ বিপর্যয় হয় বলে জানায় এআরওয়াই নিউজ।

সূত্র : আনাদোলু এজেন্সি, ডন