শেষে দিনে ভারতের দরকার ৩০৯ রান, অস্ট্রেলিয়ার ৮ উইকেট

শেষে দিনে ভারতের দরকার ৩০৯ রান, অস্ট্রেলিয়ার ৮ উইকেট

ছবি: সংগৃহীত

৪০৭ রানের লক্ষ্যামাত্রা তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালোই করেছিলেন রোহিত শর্মা এবং শুভমন গিল। কিন্তু ওপেনিং জুটি থেকে ৭১ রান আসার পর শেষ সেশনে দুই ওপেনারকে হারিয়ে কিছুটা চাপে রয়েছে ভারত। দিনের শেষে ভারতের রান ২ উইকেটে ৯৮। সবমিলিয়ে অপ্রত্যাশিত জয়ের জন্য সিডনিতে পঞ্চমদিন ৩০৯ রান করতে হবে। এদিকে সিরিজে এগিয়ে যেতে ৮টি উইকেট প্রয়োজন অজিদের।

প্রথম ইনিংসে ৯৪ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া ২ উইকেটে ১০৩ রান নিয়ে চতুর্থদিনের খেলা শুরু করে। অর্ধশতরানের দোরগোড়ায় দাঁড়িয়ে থাকা গতদিনের অপরাজিত ব্যাটসম্যান মার্নাস ল্যাবুশানে আউট হন ৭৩ রানে। স্টিভ স্মিথ ফেরেন ৮১ রানে। ষষ্ঠ উইকেটে অধিনায়ক টিম পেইন এবং ক্যামেরন গ্রিনের ১০৪ রানের পার্টনারশিপে ৬ উইকেটে ৩১২ তুলে ডিক্লেয়ার করে অস্ট্রেলিয়া। সর্বাধিক ৮৪ রান আসে গ্রিনের ব্যাটের থেকে। সবমিলিয়ে চতুর্থ দিন তৃতীয় সেশনে লক্ষ্যমাত্রা তাড়া করতে নামেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং শুভমন গিল।

শুরুটা ভালোই করেছিলেন শুভমন গিল এবং রোহিত শর্মা। কিন্তু ২৩তম ওভারে হ্যাজেলউডের একটা গুড লেংথ ডেলিভারিতে ঠকে যান প্রথম ইনিংসে অর্ধশতরানকারী গিল। অর্ধশতরান পূর্ণ করে খুব বেশি এগোয়নি রোহিতের ইনিংস। ৯৮ বলে ৫২ করে চতুর্থদিনের খেলা শেষ হওয়ার কয়েক ওভার আগে প্যাভিলিয়নে ফেরেন রোহিত।

দিনের শেষ কয়েকটা ওভার নির্বিঘ্নেই কাটিয়ে দেন চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক আজিঙ্কা রাহানে। কিন্তু পঞ্চমদিনের শুরুতে অজি বোলারদের সামনে ব্যাট হাতে এই দুই ব্যাটসম্যানের প্রতিরোধ কতোটা মজবুত হয় এখন সেটাই দেখার। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে শেষ দিনে ম্যাচের ভাগ্য যে কোনও দলের দিকে যাবে সেটা একপ্রকার নিশ্চিত। কিন্তু ভারতের কাজ যে কতোটা কঠিন সেটা বলার অপেক্ষা রাখে না।