ওয়াসার কার্যক্রম আরো গতিশীল করতে হবে : এলজিআরডি মন্ত্রী

ওয়াসার কার্যক্রম আরো গতিশীল করতে হবে : এলজিআরডি মন্ত্রী

ছবি সংগৃহিত।

ঢাকা ওয়াসার কার্যক্রম আরো আধুনিক ও গতিশীল করার উপর গুরুত আরোপ করেছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি মিডিয়ার সাহায্যে ঢাকা ওয়াসার কার্যক্রম জনগণের কাছে যথাযথভাবে তুলে ধরারও পরামর্শ দেন।
এলজিআরডি মন্ত্রী আজ দুপুরে রাজধানীর ধলপুরস্থ ঢাকা ওয়াসার সায়েদাবাদ পানি শোধনাগার ফেজ-১ ও ফেজ-২ পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা বলেন।
মন্ত্রী এসময় প্রস্তাবিত সায়েদাবাদ পানি শোধনাগার ফেজ-৩ এর জন্য নির্ধারিত জায়গাও ঘুরে দেখেন।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এবং সংশি¬ষ্ট কর্মকর্তারা সায়েদাবাদ পানি শোধনাগারের সার্বিক কার্যক্রম সর্ম্পকে মন্ত্রীকে অবহিত করেন।
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম এবং ঢাকা ওয়াসা ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
সায়েদাবাদ পানি শোধনাগার ফেজ-১ এর কাজ শুরু হয় ১৯৯৭ সালে এবং সম্পন্ন হয় ২০০২ সালে। ৫৮৪ কোটি টাকার এ প্রকল্পে বিশ্ব ব্যাংক, ফ্রান্স ও জাপান ছাড়াও বাংলাদেশ সরকার অর্থায়ন করে। এখান থেকে দৈনিক ২২ দশমিক ৫ কোটি লিটার পানি সরবরাহ করা হয়।
অপরদিকে সায়দাবাদ পানি শোধনাগার ফেজ-২ এর কাজ শুরু হয় ২০১০ সালে এবং সম্পন্ন হয় ২০১২ সালে। ১১৪০ কোটি টাকার এ প্রকল্পে অর্থায়ন করে ডেনমার্ক এবং বাংলাদেশ সরকার। এখান থেকেও দৈনিক ২২ দশমিক ৫ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে।