সীমান্তে বিজিবির বাধায় বিএসএফের বেড়া নির্মাণ বন্ধ

সীমান্তে বিজিবির বাধায় বিএসএফের বেড়া নির্মাণ বন্ধ

ছবি : প্রতীকী

মৌলভীবাজারের জুড়ি উপজেলার ফুলতলা সীমান্তের বটুলী এলাকায় আন্তর্জাতিক নিয়ম না মেনে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা করায় বাধা দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

দু’টি স্থানে শূন্য লাইন থেকে ১৫০ গজের ভেতরে প্রায় ৭০০ মিটার জায়গা জুড়ে কয়েক দিন ধরে কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। কিন্তু বিজিবির হস্তক্ষেপে ওই কাজ বাধাগ্রস্ত হয়। এ পরিস্থিতিতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তবে বৃহস্পতিবার ওই সীমান্ত এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। এ ঘটনায় উভয় পক্ষ সীমান্তে তাদের টহল জোরদার করেছে।

বিজিবি সূত্র জানায়, ফুলতলা সীমান্তের বটুলী এলাকার বিপরীতে ভারতের ত্রিপুরা রাজ্যের ধর্মনগরের রাঘনা এলাকা অবস্থিত। রোববার বিএসএফ তাদের সীমান্তের ৭০০ মিটার জায়গায় শূন্য লাইন থেকে ১৫০ গজের ভেতরে ১৮২৪ এর ৭ এস পিলারের উভয় পাশে কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা চালায়। এ পরিস্থিতিতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তারপর বিজিবির বাধায় বেড়া স্থাপনের কাজ বন্ধ করা হয়। তবে এখনো দু’দেশের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়নি।বৈঠকের পর পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে বিজিবি। বিজিবি ও বিএসএফ সীমান্তে টহল জোরদার করেছে।এদিকে বিএসএফ বেড়া স্থাপনের জন্য বিভিন্ন ধরনের মালামাল এনে মজুত করে রেখেছে।

বিজিবির ফুলতলা ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মো: শহীদুল ইসলাম জানান, আন্তর্জাতিক নিয়ম অনুসারে, শূন্য লাইন থেকে ১৫০ গজের বাইরে বেড়া স্থাপনের কথা।

কিন্তু বিএসএফ তা না মেনে ১৫০ গজের ভেতরে বেড়া স্থাপনের চেষ্টা চালায়। এ কারণে জরুরি ভাবে বিএসএফের কাছে আপত্তি জানানো হয়। এখনো পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়নি। তবে দুই বাহিনীর উচ্চ পর্যায়ে আলোচনা করে এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। সীমান্তে টহল জোরদার রয়েছে বলেও জানান তিনি।