ইন্দোনেশিয়া ভয়াবহ ভূমিকম্প: মৃত ৭, আহত ৭০০

ইন্দোনেশিয়া ভয়াবহ ভূমিকম্প: মৃত ৭, আহত ৭০০

মাজুমি শহরে ভেঙে পড়া হাসপাতালে উদ্ধারকাজ চালানো হচ্ছে। ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার সুলাওসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন শতাধিক মানুষ। এছাড়া বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

শুক্রবার (১৫ জানুয়ারি) সকালে সুলাওসি দ্বীপে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৬.২। কম্পনের উৎসস্থল ম্যাজিন শহরের উত্তর-পূর্বে ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে। এই কম্পনের ২৪ ঘণ্টা আগেও ওই দ্বীপে ৫.৯ মাত্রায় কম্পন অনুভূত হয়েছিল। ফলে মনে করা হচ্ছে, এটা ভূকম্প পরবর্তী কম্পন। সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।

প্রশাসনিক সূত্রে খবর, এর অভিঘাতে ইতিমধ্যেই মারা গেছেন ৭ জন। আহতের সংখ্যা অনেক। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে, বহু বাড়ি ভেঙে পড়েছে। মাজুমু শহরে একটি হাসপতাল ভেঙে পড়ার খবর মিলেছে। হাসপাতালের ধ্বংসস্তূপের নীচে বহু রোগী এবং কর্মী চাপা পড়ে গেছেন বলে আশঙ্কা করছে প্রশাসন। তাঁদের উদ্ধারে সেখানে উদ্ধারকারী দল পৌঁছেছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে মামুজু এবং ম্যাজিন শহর। প্রাথমিক ভাবে ম্যাজিনে ৪ জন এবং মামুজু-তে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন প্রায় ৭০০ মানুষ। তবে মৃত এবং আহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার স্থানীয় সময় রাত ১টার দিকে প্রবল কম্পনে কেঁপে ওঠে সুলাওসি দ্বীপ। প্রায় ৭ সেকেন্ড কম্পন স্থায়ী হয়েছিল। আতঙ্কে হাজার হাজার মানুষ ঘর ছেড়ে বেরিয়ে আসেন। ভেঙে পড়ে বাড়ি, অফিস। প্রশাসন সূত্রে খবর, কত ক্ষয়ক্ষতি হয়েছে এখনও পর্যন্ত সঠিক হিসাব পাওয়া যায়নি।