রুক্ষ-শুষ্ক ত্বক, ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন ময়েশ্চারাইজার

রুক্ষ-শুষ্ক ত্বক, ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন ময়েশ্চারাইজার

ছবি : সংগৃহীত

মাঘের শুরুতেই জেকে বসছে শীত। রাজধানী ঢাকাসহ পুরো দেশেই চলছে শীতের প্রকোপ। ঢাকাতে সূর্যের মুখ কিছুটা দেখা গেলেও দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকদিন ধরে সূর্যের চেরাটা দেখা যাচ্ছে না। তাপমাত্রা কমতে থাকলে ত্বকও শুষ্ক হতে শুরু হয়। ময়েশ্চারাইজার ছাড়া থাকাই দায়। তবে বাজার থেকে কেনা নয়, শুষ্ক ত্বকের লাবণ্য ফেরাতে ব্যবহার করুন ঘরোয়া ময়েশ্চারাইজার। কিন্তু কী ভাবে বানাবেন এই ময়েশ্চারাইজার? দেখে নেওয়া যাক।

 
মধু:- শীতে ত্বকের সুরক্ষায় ম্যাজিকের মতো কাজ করে মধু। প্রাকৃতিক ক্লিনজার হিসেবে এটি কাজ করে। মধু শুধু যে ত্বকের শুষ্কতাই দূর করে না তা নয়, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও নানাভাবে সাহায্য করে। দু’চামচ মধুর মধ্যে গোলাপ জল মিশিয়ে নিতে হবে। তার পর এই মিশ্রণ মুখে ও গলায় লাগিয়ে কিছুক্ষণ রাখুন। এই প্রলেপ শুকিয়ে গেলে উষ্ণ পানিতে মুখ ধুয়ে নিন। আর পার্থক্যটা বুঝুন।

মাখন: – শীতের রুক্ষ-শুষ্ক ত্বকের হাত থেকে রক্ষা পেতে দারুণ উপকারী মাখন। মাখন লাগাতে হবে রাতে শোয়ার আগে। মুখে ও গলায় মাখন লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে উষ্ণ গরম পানিতে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এই প্রলেপ লাগালে মিলবে উজ্জ্বল ত্বক।

 
অলিভ ওয়েল:– শীতে আরও একটি অপরিহার্য উপাদন হল অলিভ ওয়েল। গোসলের আগে অলিভ অয়েল মাজাস করে নিন। কিছুক্ষণ রাখার পর উষ্ণ পানিকে গোসল সেরে নিন। গোসলের পানিতেও দু’তিন ফোটা অলিভ ওয়েল ফেলে নেওয়া যেতে পারে। এছাড়াও অলিভ ওয়েলের সঙ্গে মধু মিশিয়েও ত্বকে লাগানো যেতে পারে।

অ্যালোভেরা:- ত্বক উজ্জ্বল রাখতে খুবই উপকারী অ্যালোভেরা। অনেকের বাড়ির বাগানেই অ্যালেভেরা গাছ থাকে। কিংবা বাজার থেকে অ্যালোভেরা গাছের পাতা এনে, পাতার ভিতর থেকে জেল বার করে নিন। তার পর সেই জেল ভালো করে ত্বকের উপর লাগিয়ে মাসাজ করুন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে যা খুবই কার্যকরী।-কোলকাতা২৪