অভিষেকের মহড়ায় আগুন : সাময়িক বন্ধ ক্যাপিটল ভবন

অভিষেকের মহড়ায় আগুন : সাময়িক বন্ধ ক্যাপিটল ভবন

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল কমপ্লেক্স সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। ভবনটির কাছাকাছি একটি সেতুতে আগুন লাগার পর এটি বন্ধ করা হয়। ওই সময় ক্যাপিটল কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের মহড়া চলছিল।

সোমবারের এই অগ্নিকাণ্ডের বিষয়ে মার্কিন সিক্রেট সার্ভিস এক টুইট বার্তায় জানায়, ‘জন নিরাপত্তা ও আইন প্রয়োগকারী সংস্থা ওয়াশিংটন ডিসির এরিয়া অব ফার্স্ট ও দক্ষিণ-পূর্বের এফ স্ট্রিটে ছোট এক অগ্নিকাণ্ড সামলে নিয়েছে। আগুন নেভানো হয়েছে। সতর্কতার অংশ হিসেবে ক্যাপিটল কমপ্লেক্স সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল। জনসাধারণের জন্য এখন আর কোনো হুমকি নেই।’

ক্যাপিটল পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ক্যাপিটলের নিরাপত্তায় যেকোনো হুমকি মোকাবেলা করার জন্য সতর্কতার অংশ হিসেবে ভারপ্রাপ্ত প্রধান ক্যাপিটল কমপ্লেক্স বন্ধের আদেশ দিয়েছিলেন।
বিবৃতিতে বলা হয়, ক্যাপিটলের ভেতর বা আঙ্গিনায় বর্তমানে আগুন নেই। সদস্য ও কর্মীদের নিরাপদ স্থানে আশ্রয়ের পরামর্শ দেয়া হয়েছে এবং এই ঘটনায় তদন্ত চলছে।

বাইডেনের অভিষেকের মহড়ায় অংশগ্রহণকারী সবাইকে ভবন থেকে সরিয়ে নিয়ে ক্যাপিটল রটুন্ডা ও অভ্যন্তরীণ অন্যান্য ভবনে নিয়ে যাওয়া হয়েছে।

অগ্নি নির্বাপণ বিভাগ জানিয়েছে, অগ্নিকাণ্ডে কারো কোনো ক্ষতি হয়নি।

জো বাইডেন আগামী বুধবার ক্যাপিটলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা, এনবিসি নিউজ