অবেশেষে অস্ট্রেলিয়া টেস্ট জয় ভারতের

অবেশেষে অস্ট্রেলিয়া টেস্ট জয় ভারতের

নাটকীয় টেস্ট সিরিজ জয়ে ভারতে ক্রিকেটারদের উল্লাস। ছবি: সংগৃহীত

প্রথম টেস্টে ৩৬ রানে ভারতীয় দলকে অল আউট হতে দেখে বিশ্লেষকদের অনেকেরই মনে হয়েছিল, হয়তো অস্ট্রেলিয়ায় হোয়াইটওয়াশ হতে হবে সফরকারীদের। তার উপর বিরাট কোহলি, মহম্মদ শামি, ইশান্ত শর্মাদের মতো অভিজ্ঞ তারকাদের অনেকেই অনুপস্থিত। এমন পরিস্থিতিতে তরুণ দল নিয়ে রাহানে কতটা কী করতে পারবেন, তা নিয়ে অনেকেরই সন্দেহ ছিল। মঙ্গলবার (১৯ জানুয়রি) নিজেদের পারফরম্যান্স দিয়েই সেই সব প্রশ্নের উত্তর দিয়ে দিল ভারত। 

দুর্দান্তভাবে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোই ছিল এই সিরিজের টার্নিং পয়েন্ট। তারপর চোটে জর্জরিত দল চোয়াল চাপা লড়াই করে তৃতীয় টেস্ট ড্র করে। কঠিন হয়ে ওঠে সিরিজ নির্ধারক টেস্টের মঞ্চ। যেখানে প্রথম থেকেই চলে সেয়ানে-সেয়ানে লড়াই। বৃষ্টির কারণে ম্যাচ কিছুটা বিঘ্নিতও হয়েছিল। তবে অজি ব্যাটিং লাইন আপকে দুমড়ে-মুচড়ে দিয়েছিলেন সিরাজ। দ্বিতীয় ইনিংসে একাই তুলে নিয়েছিলেন ৫টি উইকেট। আর ব্যাট করতে নেমে বাকি কাজটা করেন শুভমান গিল, চেতেশ্বর পূজারা ও ঋষভ পন্থ।

পন্থকে কখনও চোট নিয়ে ভুগতে হয়েছে তো কখনও খারাপ পারফরম্যান্সের জন্য। উইকেটের পিছনে দাঁড়িয়ে ভরসা দিতে না পারায় তাঁকে নিয়ে ট্রোলের বন্যা বয়েছে একাধিকবার। কিন্তু ব্রিসবেনে যেন অন্য পন্থের জন্ম হল। যাঁর কাঁধে ভর দিয়েও কঠিনতম লড়াই জয় সম্ভব। ৮৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন তিনি। আর সেই সঙ্গে ২-১-এ জিতে সিরিজ পকেটে পুরল টিম ইন্ডিয়া।-সংবাদ প্রতিদিন

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৩৬৯ ও ২৯৪
ভারত: ৩৩৬ ও ৩২৯/৭ (গিল-৯১, পূজারা-৫৬, পন্থ-৮৯* কামিন্স- ৫৫/৪)
তিন উইকেটে জয়ী ভারত