তুর্কি ক্লাবে যোগ দিলেন ওজিল

তুর্কি ক্লাবে যোগ দিলেন ওজিল

ছবি : সংগৃহীত

পাঁচ ভাগের এক ভাগ বেতনে তুরস্কের এক ক্লাবে যোগ দিয়ে ফুটবল ভক্তদের চমকে দিয়েছেন মেসুত ওজিল।বিশ্ব ফুটবলের অন্যতম আলোচিত ব্যক্তিত্ব এই জার্মান তারকা ফুটবলের বাইরেও নানা ধরনের ঘটনায় ও মন্তব্যে প্রায়ই থাকেন আলোচনায়।ইংলিশ ক্লাব আর্সেনাল থেকে সম্প্রতি তিনি যোগ দিয়েছেন তুরস্কের ক্লাব ফেনেরবাশে।অথচ তুরস্কের এই ক্লাবটি ৪৫০ মিলিয়ন পাউন্ড দেনায় আছে।তাই ক্লাবটির ভক্তরা মেসুত ওজিলের এই চুক্তি সম্পন্ন করার অর্থ তুলতে একটি টেক্সট মেসেজ গ্রুপও খুলেছে।

এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আছে আলোচনা- কেন এত কম বেতনে তুরস্কের একটি ক্লাবে গেলেন বিশ্বকাপজয়ী ফুটবল তারকা মেসুত ওজিল।গত বছরের মার্চ মাসের পর আর আর্সেনালের জার্সিতে মাঠে দেখা যায়নি তাকে।

আর্সেনালের ভক্তদের একটি অংশ মনে করেন উইঘুর মুসলমানদের ওপর অত্যাচারের প্রতিবাদে ওজিলের মন্তব্যের পরে চীনের প্রথম সারির টেলিভিশন, সিসিটিভি ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের একটি খেলা শিডিউল থেকে সরিয়ে নেয়।তবে এরপরেও ওজিল দলে খেলেছেন কিছু ম্যাচ।

২০১৯ সালের ডিসেম্বর মাসে ওজিল উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হন। তখন আর্সেনাল এই টুইট নিয়ে কোনো মন্তব্য করা থেকে বিরত থাকে এবং তারা বিবৃতি দেয় ওজিলের সকল মন্তব্য তার ব্যক্তিগত মন্তব্য, আর্সেনাল ক্লাব হিসেবে কখনো রাজনৈতিক কিছুর সাথে জড়াবে না।

ওজিল তার সেই পোস্টে, উইঘুর মুসলিমদের যোদ্ধা বলে অভিহিত করেন এবং চীন এবং অন্য মুসলিমদের নীরবতার সমালোচনা করেন।ওজিল তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবলার, তুরস্কের সাথে ওজিলের হৃদ্যতা আছে।তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সাথে ওজিলের খুব ভালো সম্পর্কের আভাস আগেও দেখা গেছে।এর আগে ওজিলের বিয়েতেও উপস্থিত ছিলেন এরদোয়ান।

এই বুধবার ওজিলকে আনুষ্ঠানিকভাবে তুরস্কের ক্লাবে দেখা যায়।সেই অনুষ্ঠানে ওজিল বলেন, আর যাই হোক জার্মানির হয়ে আর খেলবেন না তিনি।২০১৮ সালে এরদোয়ানের সাথে ওজিল একটি ছবি পোস্ট করার পর সমালোচনার মুখে পড়েন ওজিল।

সূত্র : বিবিসি