ছেঁড়াদ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞা, সেন্টমার্টিনে ধর্মঘট

ছেঁড়াদ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞা, সেন্টমার্টিনে ধর্মঘট

ছেঁড়াদ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞায় মানববন্ধন করেন সেন্টমার্টিনের বাসিন্দারা। সংগৃহীত ছবি

পরিবেশ অধিদফতরের জারি করা গণবিজ্ঞপ্তির আলোকে বাংলাদেশ কোস্টগার্ডের ছেঁড়াদ্বীপে যেতে মানা করার প্রতিবাদে রোববার (৩১ জানুয়ারি) সকাল থেকে সেন্টমার্টিনে অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। তবে শনিবার দ্বীপে বেড়াতে গিয়ে রাতযাপন করা দুই হাজারের বেশি পর্যটক ভোগান্তিতে পড়েছেন।

সকাল ৮ থেকে বিকেল ৪ টা পর্যন্ত এই ধর্মঘট চলে। ধর্মঘট চলাকালে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুট ট্রলার চলাচল বন্ধসহ দ্বীপের সব দোকানপাট বন্ধ রাখা হয়েছে। স্পিডবোট, গামবোট, ইজিবাইক (টমটম), ভ্যানগাড়ি, মোটরসাইকেল, দোকানপাট, বাজার কমিটি, হোটেল-কটেজ মালিক সমিতি ও কিছু স্থানীয় জনতা এই ধর্মঘটের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন।

কোস্টগার্ড বলছে, সরকারি নির্দেশনা অনুযায়ী ছেঁড়াদ্বীপ পর্যটক যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর মধ্যে কিছু পর্যটক আমাদের অগোচরে সেখানে যেতেন। এখন কড়াকড়ি আরোপ করায় আর কোনো পর্যটককে ছেঁড়াদ্বীপে যেতে দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের অংশ ছেঁড়া দ্বীপে কিছু সামুদ্রিক প্রবাল জীবিত আছে। এই প্রবালগুলো সংরক্ষণের জন্য পর্যটকদের যাতায়ত বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় গত ১২ অক্টোবর এক পরিপত্র জারি করার পর তা বাস্তবায়নে দায়িত্ব দেয় কোস্টগার্ডকে।