দুশ্চিন্তা দূর করতে জেনে নিন এই পাঁচ উপায়

দুশ্চিন্তা দূর করতে জেনে নিন এই পাঁচ উপায়

প্রতীকী ছবি

দুশ্চিন্তা একটি মানসিক রোগ। এই রোগ বাড়ার আগেই সঠিক সমাধান করা উচিৎ। মানসিক চাপের মোকাবিলা করার ক্ষমতা প্রত্যেকেরই আলাদা। কিন্তু মানসিক চাপ বাড়লে তার ছাপ পড়ে শরীরের উপরেও।
 
দুশ্চিন্তা বাড়লে অনেক সময়েই স্বাভাবিক চিন্তা ভাবনা করার পথ আটকে যায়। মন ছটফট করতে থাকে, অজানা ভয় চেপে ধরে। এর থেকে হার্টের রোগ, শ্বাসকষ্ট, পশী ব্যথা, রক্তচাপ ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে। দুশ্চিন্তার লক্ষণগুলো হল বুক ধড়ফড় করা, ঘাম, কাঁপুনি, বিরক্তি, হালকা মাথাব্যথা এবং চরম চাপ অনুভব।

তাই দুশ্চিন্তার ভুলে কখনই একা থাকা উচিত নয়। সব সময় কারও না কারও সঙ্গে কথা বলা বা গান শোনা উচিত৷ পাঁচটি জিনিস দুশ্চিন্তা হ্রাস করতে সাহায্য করে। এগুলি হল-

ভিটামিন ডি- মানসিক স্বাস্থ্য সুরক্ষিত রাখতে অসাধারণ পথ্য হল ভিটামিন ডি। এটি মেজাজ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং সমস্ত ধরনের দুশ্চিন্তা এবং হতাশা কমাতে সাহায্য করে। আমরা সূর্যের আলো থেকে ভিটামিন ডি পেয়ে থাকি। এছাড়াও বিপুল পরিমাণ ভিটামিন ডি রয়েছে দুধে। চিকিৎসকরা মানসিক স্বাস্থ্যের জন্য ভিটামিন ডি নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

ভিটামিন বি-১২ –ভিটামিন বি ১২ শরীর থেকে চাপ কমাতে সাহায্য করে। এটি মূলত প্রাণি থেকে পাওয়া যায়৷ এই ভিটামিনটি হ্যাপি হরমোন তৈরি করে এবং আপনার মেজাজকে নিয়ন্ত্রণ করে। এটি আপনার স্নায়ুতন্ত্রের জন্যও উপকারী।

ম্যাগনেসিয়াম- মানব শরীরের জন্য ম্যাগনেসিয়াম অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ। এটি দুশ্চিন্তার মতো মানসিক রোগ কমাতে সাহায্য করে। মস্তিষ্ককে সতেজ রাখে। বিপুল পরিমাণ ম্যাগনেসিয়াম রয়েছে ডার্ক চকোলেট, পালং শাক, কাজু এবং বাদামে।

ভিটামিন সি- ডিপ্রেশন এবং উদ্বেগের অন্যতম ঔষুধ ভিটামিন সি। এটি আপনাকে উৎফুল্ল রাখতে সাহায্য করে। মানসিক ভাবে ফিট রাখে।

ক্যামোমাইল- ক্যামোমাইল তার শান্ত প্রভাবগুলির জন্য পরিচিত। এটি দুশ্চিন্তা মুক্ত রাখতে সাহায্য করে। ভালো ফল পেতে চায়ের সঙ্গে ক্যামোমাইল মিশিয়ে খেতে পারেন। এটি আপনাকে চাপ মুক্ত রাখবে।-কোলকাতা২৪