কৃষিপণ্যের বাজার সম্প্রসারণে আরো গবেষণার আহ্বান প্রধানমন্ত্রীর

কৃষিপণ্যের বাজার সম্প্রসারণে আরো গবেষণার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ফটো

স্থানীয় ফল এবং কৃষিজাত পণ্যের বাজার প্রসারিত করতে এ নিয়ে কৃষি বিজ্ঞানীদের আরো গবেষণা চালিয়ে যেতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাজধানীতে ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ শীর্ষক এক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের স্থানীয় ফল এবং কৃষিজাত পণ্যগুলো নিয়ে আরো গবেষণা করা জরুরি। গবেষণা পরিচালনার মাধ্যমে স্থানীয় পণ্যগুলোর বাজার প্রসারিত করা প্রয়োজন। আমাদের স্থানীয় ফলগুলো সুস্বাদু বলে আমি মনে করি।’

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটলাসের মোড়ক উন্মোচনের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০টি কৃষি প্রযুক্তিসহ এটলাস প্রকাশ করেছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

শেখ হাসিনা বলেন, সরকারি চাকরিতে অবসর গ্রহণের বয়স গবেষণায় নিয়োজিতদের ক্ষেত্রে সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

বিজ্ঞানীদের কীভাবে প্রণোদনা দেয়া যেতে পারে সে বিষয়ে প্রস্তাব দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘আমাদের কৃষি বিজ্ঞানীদের জন্য কিছু করা প্রয়োজন। আমরা তাদের আরো উত্সাহ দিতে চাই।’

সরকার কৃষিকে গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, তারা কৃষি গবেষকদের আরো বেশি সুযোগ দিতে চান।

প্রধানমন্ত্রী সারা দেশে বিভিন্ন ফসলের উচ্চ ফলনশীল অঞ্চল চিহ্নিত করে ক্রপ জোনিং ম্যাপ প্রস্তুত করতে বলেন গবেষকদের।

কৃষিমন্ত্রী ড. মোঃ আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মতিয়া চৌধুরী, সিনিয়র কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

অনুষ্ঠানে ১০০টি কৃষি প্রযুক্তির ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়। ভার্চ্যুয়াল এ আয়োজনে কৃষি বিজ্ঞানী, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা যুক্ত ছিলেন।

সূত্র : ইউএনবি