অং সান সুচির সহযোগী উইন তিন গ্রেফতার

অং সান সুচির সহযোগী উইন তিন গ্রেফতার

অং সান সুচির সহযোগী উইন তিন গ্রেফতার। সংগৃহীত ছবি

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মুখে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির ঘনিষ্ঠ এক সহযোগীকে গ্রেফতার করেছে দেশটির সেনাবাহিনী। শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) ভোরে ইয়াঙ্গুন থেকে উইন তিন নামের এই নেতাকে গ্রেফতার করে রাজধানী নেপিডোতে নিয়ে যাওয়া হয়।

৭৯ বছর বয়সী উইন তিন বার্তা সংস্থা রয়টার্সের কাছে এক সংক্ষিপ্ত সাক্ষাতকারে তার গ্রেফতারি নিশ্চিত করে জানান, ইয়াঙ্গুনের বাড়ি থেকে পুলিশ কর্মকর্তারা তাকে তুলে রাজধানী নেপিডোর পুলিশ স্টেশনে নিয়ে এসেছে।

তিনি নিশ্চিত করে বলতে পারেননি, তাকে কোন মামলায় অভিযুক্ত করা হচ্ছে।

পুলিশ কর্মকর্তাদের ভদ্রতার কথা উল্লেখ করে তিনি জানান, তারা তাকে ফোন ব্যবহারের অনুমতি দিয়েছে।

তিনি বলেন, ‘আমরা এই দুরবস্থা দীর্ঘদিন ধরে বিরামহীনভাবে মুখোমুখি হচ্ছি। আমি তাদের ভয় করি না কেননা আমি আমার জীবনে কোনো অন্যায় করিনি।’

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারের বৃহত্তম শহরটিতে সাধারণ মানুষের হাড়ি পাতিল পিটিয়ে ও গাড়ির হর্ন বাজিয়ে প্রতিবাদের তৃতীয় রাত পার হওয়ার পর এই গ্রেফতারের ঘটনা ঘটলো।

এর আগে সোমবার মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সুচিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

নভেম্বরের নির্বাচনের ফলাফল নিয়ে বেসামরিক প্রশাসনের সাথে সামরিক বাহিনীর কয়েক দিনের দ্বন্দ্বের পর এই অভ্যুত্থান ঘটে। ওই নির্বাচনে সুচির নেতৃত্বের ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয় লাভ করে, যা তাতমাদাও অস্বীকার করেছে।

সূত্র : আলজাজিরা