দীর্ঘ প্রতীক্ষিত কাজিরহাট-আরিচা রুটে ফেরি চলাচল শুরু হচ্ছে

দীর্ঘ প্রতীক্ষিত কাজিরহাট-আরিচা রুটে ফেরি চলাচল শুরু হচ্ছে

ছবি : প্রতিনিধি

দীর্ঘদিন বন্ধ থাকার পর কাজিরহাট-আরিচা রুটে পুনরায় ফেরি চলাচল শুরু হচ্ছে। যমুনা নদীর উপর বঙ্গবন্ধু সেতুর যান চলাচল কমানোর লক্ষ্যে পাবনার কাজিরহাট এবং মানিকগঞ্জের আরিচার মধ্যে ফেরি চলাচল চলতি মাসে চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কারণে উৎসব আনন্দের ঢেউ বয়ে যাচ্ছে দু’পাড়ের মানুষের মধ্যে।

বর্তমানে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকার দূরত্ব ২০০ কিলোমিটারেরও বেশি, কাজীরহাট-আরিচা ফেরি পরিষেবা ব্যবহার করা গেলে দূরত্ব হবে প্রায় ১৪০ কিলোমিটার। অর্থাৎ ৬০ কিলোমিটার রাস্তা কমে যাবে। কাজিরহাট এবং আরিচা  ফেরি টার্মিনালের মধ্যে দূরত্ব প্রায় ১৪ কিলোমিটার।

আরিচা নদী টার্মিনালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উপ-মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, কাজিরহাট ও আরিচা উভয় টার্মিনালেই প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে এবং এখন ফেরি পরিষেবা চালু করতে প্রস্তত রয়েছে।

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে ট্রায়াল ফেরি দিয়ে এ রুটে একটি পরীক্ষা গত সপ্তাহে করা হয়েছে বলে  বিআইডব্লিউটিএর চেয়ারম্যান এবং বিআইডব্লিউটিএ এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশনের উচ্চপদস্থ কর্মকর্তারা জানিয়েছেন।

সম্ভবত ফেরি পরিষেবাগুলি চলতি (ফেব্রুয়ারির) শেষ সপ্তাহে চালু করা হবে, জিল্লুর যোগ করেন।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান গোলাম মোঃ সাদেক বলেছেন, যদিও বঙ্গবন্ধু সেতুটি উদ্বোধনের পরে এই রুটে  ফেরি চলাচল বন্ধ করার কথা ছিল, তবে জনসাধারণের দাবিতে এটি পুনরায় চালু করা হচ্ছে।তিনি বলেন, নাব্যতা এবং জাহাজের সহজলভ্যতা সংক্রান্ত সমস্যাগুলি সমাধান হওয়ারর পরে দীর্ঘ প্রতীক্ষিত পরিষেবাগুলি এখন গতিবেগের মধ্যে রয়েছে।

কাজিরহাট ফেরি টার্মিনালের সহকারী ব্যবস্থাপক সাব্বির রহমান বলেন, বঙ্গবন্ধু সেতু দিয়ে পাবনা থেকে ঊত্তরবঙ্গে  বা তার বিপরীতে যাওয়ার পরিবর্তে  লোকেরা কাজিরহাট থেকে মাত্র ১৪ কিলোমিটার ভ্রমণ করে ফেরি নিয়ে সময় ও অর্থ সাশ্রয়ের জন্য আরও আগ্রহী।

নতুন ফেরি পরিষেবা যদি দক্ষতার সাথে পরিচালিত হয়, তবে বেশিরভাগ মানুষ বঙ্গবন্ধু সেতুর মাধ্যমে সড়কপথে যাতায়াত করতে ফেরি রুটকে বেশি পছন্দ করবেন বলে পাবনার বেশ কয়েকজন বাসচালক জানান।